রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক মহড়া করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। তাদের হুমকি প্রতিহত করার জন্য মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

উত্তর কোরিয়ার পরিকল্পনা অনুযায়ী মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। চলমান উত্তেজনার মধ্যেই এই সিদ্ধান্ত নিল উত্তর কোরিয়া। এই খবর নিশ্চিত করেছে সংবাদমাধ্যম রয়টার্স।

বিশেষজ্ঞদের মতে, নজরদারি সক্ষমতা বাড়ানোর একটি অংশ হলো এই স্যাটেলাইট। যদি কখনো কোনো দেশের সঙ্গে যুদ্ধ বাঁধে তখন এসব প্রযুক্তি ব্যবহার করবে উত্তর কোরিয়া।

গত বছরের ডিসেম্বরে এই গোয়েন্দা স্যাটেলাইটের সর্বশেষ পরীক্ষা (টেস্ট) করা হয়। তখন জানানো হয় ২০২৩ সালের এপ্রিলের মধ্যে উৎক্ষেপণের সব প্রস্তুতি সম্পন্ন করবে তারা। এছাড়া ওই সময় একটি সাদাকালো ছবি প্রকাশ করেন উত্তর কোরিয়ার সামরিক কর্মকর্তারা। তারা জানান এটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের ছবি। যা পরীক্ষার সময় তোলা হয়েছে।

মঙ্গলবার (১৮ মার্চ) স্পেস এজেন্সিতে একটি অনুষ্ঠানে যোগ দেন প্রেসিডেন্ট কিম জং উন। ওই সময় তিনি স্পেস এজেন্সির কর্মকর্তাদের নির্দেশ দেন, স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য যে সময় নির্ধারণ করা হয়েছে, সেই সময় অনুযায়ী যেন সবকিছু সম্পন্ন করা হয়। এটির পর আরও নজরদারি স্যাটেলাইট তৈরির নির্দেশনাও দেন তিনি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, উৎক্ষেপণের জন্য পুরোপুরি প্রস্তুত স্যাটেলাইটটি। তবে এটি কখন মহাকাশে উৎক্ষেপণ করা হবে এই ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি সংস্থাটি।

সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪০ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(237 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]