রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতি পর সুদানে সংঘর্ষ, নিহত বেড়ে ২৭০

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

যুদ্ধবিরতি পর সুদানে সংঘর্ষ, নিহত বেড়ে ২৭০

গতকাল দুই বাহিনীর সম্মতিতে ২৪ ঘন্টার যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল। এরই মধ্যে যুদ্ধবিরতির পর আবারো সংঘর্ষ শুরু করেছে দুই দল।

কয়েকঘণ্টার মধ্যেই আবার সেনা ও আধা সামরিক বাহিনীর মধ্যে গোলাগুলি, বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এই সংঘর্ষের ঘটনায় নিহতে সংখ্যা বেড়ে ২৭০ জন হয়েছে। এবং আহত হয়েছেন প্রায় ২৬০০ জন। এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের চাপের মুখে সুদানে লড়াইরত সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর উভয় পক্ষই অস্ত্রবিরতিতে সম্মত হয়েছিলেন। বলা হয়েছিল, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে (জিএমটি ১৬:০০) যুদ্ধবিরতি শুরু হবে এবং ২৪ ঘণ্টা পার হওয়ার পর যুদ্ধবিরতির মেয়াদ আর বাড়ানো হবে না। কিন্তু এর ১২ ঘণ্টার মধ্যেই খার্তুমে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ পুনরায় শুরু হয়।

জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়, সুদানের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার মুখে। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের তিনজন কর্মী মারা যাওয়ার পর তারা সুদানে তাদের কাজ বন্ধ রেখেছে। বন্দুকধারীরা শহরের নারীদের ওপর যৌন নির্যাতন ও ঘরে ঘরে লুটপাট শুরু করেছে। ইউনিফর্মধারী কর্মীরা প্রবাসীদের বাসস্থানে প্রবেশ করে নারী ও পুরুষকে আলাদা করছে এবং তাদের ধরে নিয়ে যাচ্ছে।

তবে জাতিসংঘের এই প্রতিবেদন অস্বীকার করে সিএনএনকে এক বিবৃতিতে আরএসএফ জানিয়েছে, তারা কখনো জাতিসংঘের কোনো কর্মী বা কর্মচারীকে আক্রমণ করেনি বা করবে না। আরএসএফ আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল।

সুদানে চলমান সংঘর্ষে বিভিন্ন সংকটের মধ্যে জীবন-যাপন করছে দেশটির সাধারণ জনগণ। বাড়িতে ঢুকে হামলা চালানোর মতো ঘটনা ঘটছে দেশটিতে।

সূত্র: সিএনএন

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৪ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(237 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]