বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুমাখারের ‘সাক্ষাৎকার’ ছেপে বরখাস্ত হলেন জার্মান সাময়িকীর সম্পাদক

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৩ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

শুমাখারের ‘সাক্ষাৎকার’ ছেপে বরখাস্ত হলেন জার্মান সাময়িকীর সম্পাদক

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য নিয়ে তৈরি করা মাইকেল শুমাখারের একটি ‘সাক্ষাৎকার’ ছাপায় জার্মান সাময়িকী ‘ডি একটুয়েলে’র সম্পাদককে বরখাস্ত করা হয়েছে।

আজ রোববার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এআই টুল ব্যবহার করে জার্মানির কিংবদন্তি ফর্মুলা ওয়ান রেসার মাইকেল শুমাখারের ‘সাক্ষাৎকার’ তৈরি ও প্রকাশ করায় ‘ডি একটুয়েলে’ সাময়িকীর সম্পাদককে বরখাস্ত করেছে পত্রিকাটির মালিকপক্ষ ফাঙ্কি মিডিয়া গ্রুপ। একইসঙ্গে মাইকেল শুমাখারের পরিবারের কাছে ক্ষমাও চেয়েছে তারা।

এর আগে শুমাখারের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছিল, তারা ফাঙ্কি মিডিয়া গ্রুপের মালিকানাধীন সাপ্তাহিক ম্যাগাজিন ‘ডি একটুয়েলে’র বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছেন।

২০১৩ সালের ডিসেম্বরে আল্পস পর্বতমালার ফ্রান্সের অংশে পারিবারিক ছুটি কাটানোর সময় স্কিইং দুর্ঘটনায়  মাথায় গুরুতর আঘাত পান ফর্মুলা ওয়ান রেসিংয়ে সাতবারের বিশ্বচ্যাম্পিয়ন মাইকেল শুমাখার। বর্তমানে ৫৪ বছর বয়সী শুমাখারকে ওই দুর্ঘটনার পর থেকে আর জনসম্মুখে দেখা যায়নি।

‘ডি একটুয়েলে’ সাময়িকীর সর্বশেষ সংখ্যার প্রচ্ছদে মাইকেল শুমাখারের একটি হাস্যোজ্বল ছবির সঙ্গে শিরোনাম করা হয়েছে ‘মাইকেল শুমাখার, প্রথম সাক্ষাৎকার’।

শুমাখারের এই ‘সাক্ষাৎকার’ ছাপানোর ঘটনায় ফাঙ্কি মিডিয়া গ্রুপ তাদের ওয়েবসাইটে (www.funkemedien.de) প্রকাশিত এক বিবৃতিতে ক্ষমা চেয়েছে।

বিবৃতিতে ফাঙ্কি ম্যাগাজিনের ব্যবস্থাপনা পরিচালক বিয়াঙ্কা পোহলম্যান বলেন, ‘এই রুচিহীন ও বিভ্রান্তিকর লেখাটি কখনই প্রকাশ করা উচিত ছিল না। এটি কোনোভাবেই সাংবাদিকতার সেই মানদণ্ড পূরণ করে না, যা আমরা এবং আমাদের পাঠকরা ফাঙ্কির মতো একটি প্রকাশনা সংস্থার কাছ থেকে আশা করি।’

‘এই লেখাটি প্রকাশের পরিণতি এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মীদের অবিলম্বে ভোগ করতে হবে,’ একথা উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, ‘ডি একটুয়েলের এডিটর-ইন-চিফ অ্যান হফম্যান, যিনি ২০০৯ সাল থেকে কাগজটির দায়িত্বে আছেন, আজ থেকে তার দায়িত্ব হতে অব্যাহতি পাবেন।’

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪১ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]