রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারী বর্ষণে ভারতে ১৯ জনের প্রাণহানি, বন্ধ স্কুল

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১০ জুলাই ২০২৩ | প্রিন্ট

ভারী বর্ষণে ভারতে ১৯ জনের প্রাণহানি, বন্ধ স্কুল

ভারী বর্ষণে ১৯ জনের প্রাণহানি হয়েছে উত্তর ভারতে। দেশটির আবহাওয়া অফিস বেশ কয়েকটি রাজ্যে ঘোষণা করেছে রেড অ্যালার্ট। এ অবস্থায় বন্ধ ঘোষণা করা হয়েছে বিদ্যালয়গুলো।

সংবাদমাধ্য্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, দুইদিনে উত্তর ভারতে টানা ভারী বর্ষণে গেল ২৪ ঘণ্টায় ১৯ জনের প্রাণহানি হয়েছে। কোথাও ভূমিধস, কোথায় আকস্মিক বন্যা এবং তীব্র জলাবদ্ধতায় ১০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। হিমাচল প্রদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে একটি, এখানকার স্কুল, কলেজ মঙ্গলবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। দিল্লি, গুরুগ্রাম, নদীয়ার স্কুলগুলো সোমবার এবং চান্দিগড়ের স্কুল বন্ধ থাকবে মঙ্গলবার পর্যন্ত।

দেশটির উত্তরাঞ্চলীয় রেল যোগযোগ ভেঙে পড়েছে। ১৭টি ট্রেন বাতিল করা হয়েছে, ১২টি বিকল্প পথে চলছে। জলাবদ্ধতার কারণে চারটি রুটে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ভারী বৃষ্টিতে ভূমিধস ও জলাবদ্ধতায় হিমাচলে পাঁচ জন, জম্মু-কাশ্মীরে ভূমিধসে দুই জন, ভারী বৃষ্টিতে উত্তর প্রদেশে তিনজন, রাজস্থানে চারজন এবং জম্মু-কাশ্মীরে স্রোতে ভেসে দুই সেনার প্রাণহানি হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের কারণে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হচ্ছে দু’দিন ধরে। দেশটির আঞ্চলিক আবহাওয়া অফিসের প্রধান ড. চরণ সিং বলেছেন, সোমবার থেকে বৃষ্টিপাত কিছুটা কমবে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। দিল্লির দুই এক জায়গায় ভারী বর্ষণ হতে পারে। হিমাচল ও উত্তর প্রদেশে আরও দু’দিন অতিভারী বর্ষণ হওয়ার শঙ্কা রয়েছে। জম্মু-কাশ্মীরে সোমবার পর্যন্ত ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ ও পূর্ব রাজস্থানেও আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এজন্য উত্তরখাণ্ড, হিমাচল ও জম্মু-কাশ্মিরে রেল অ্যালার্ট জারি করা হয়েছে। আর সেকেন্ড ক্যাটাগরির রেল অ্যালার্ট জারি করা হয়েছে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং পূর্ব রাজস্থানে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০১ পূর্বাহ্ণ | সোমবার, ১০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]