রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ন্যাটোর পদক্ষেপে হতাশ জেলেনস্কি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ জুলাই ২০২৩ | প্রিন্ট

ন্যাটোর পদক্ষেপে হতাশ জেলেনস্কি

ইউক্রেনের ন্যাটো যোগদানের ব্যাপারে জোটের নেতাদের কর্মকাণ্ডে হতাশা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঙ্গলবার লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে জোটের শীর্ষ সম্মেলনে তিনি এ হতাশা প্রকাশ করেছেন।

জোটের শীর্ষ নেতাদের যৌথ ঘোষণায় বলা হয়েছে, মিত্ররা সম্মত হলে এবং শর্ত পূরণ হলে আমরা ইউক্রেনকে জোটে যোগদানের আমন্ত্রণ জানানোর অবস্থানে থাকব। তবে ইউক্রেনের কোন শর্ত পূরণ করতে হবে এবং তা কতদিনের মধ্যে করতে হবে সে বিষয়ে কিছুই উল্লেখ করেননি তারা। জেলেনস্কি এ ব্যাপারে হতাশা প্রকাশ করে বলেছেন, ইউক্রেনকে ন্যাটোতে যোগদানের ব্যাপারে কোনো সময়সীমা না দেওয়া ‘অযৌক্তিক’। সামরিক জোট ইউক্রেনের জন্য তার দরজা খুলতে প্রস্তুত নয়।

ইউক্রেনকে যোগদানের জন্য একটি তারিখ বা সরাসরি আমন্ত্রণ দেওয়ার বিষয়ে ন্যাটোর ৩১ সদস্যের মধ্যে বিভক্তি রয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া আক্রমণ শুরু করার আগে থেকেই কিয়েভ দ্রুত ন্যাটোর সদস্যপ্রাপ্তির জন্য পশ্চিমাদের ওপর চাপ দিচ্ছে।

ন্যাটো সদস্য হওয়ার জন্য ইউক্রেনকে আমন্ত্রণ বা ভোটাভুটির ব্যাপারে বিবৃতিতে দুর্বল শব্দ ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

তিনি বলেছেন, একটি সময়সীমা নির্ধারণ না করা অপ্রত্যাশিত এবং অযৌক্তিক, চাই সেটা আমন্ত্রণের জন্য হোক কিংবা বা ইউক্রেনের সদস্য হওয়ার জন্য হোক।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৯ পূর্বাহ্ণ | বুধবার, ১২ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(231 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]