সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের ৭২ শতাংশ নারী ধূমপায়ী

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৪ জুলাই ২০২৩ | প্রিন্ট

পাকিস্তানের ৭২ শতাংশ নারী ধূমপায়ী

নারী ধূমপায়ীর বিষয়ে তথ্য প্রকাশ করেছে পাকিস্তানের টোব্যাকো বোর্ড। এতে ভয়াবহ চিত্র ফুটে উঠেছে। সংস্থাটি জানিয়েছে, পাকিস্তানে নারী ধূমপায়ীর সংখ্যা বেড়ে ৭২ শতাংশ হয়েছে।

নারী ধূমপায়ীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ার কারণে চিকিৎসা বিশেষজ্ঞরা এই অভ্যাসের গুরুতর স্বাস্থ্যগত প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, নারীদের মধ্যে উদ্বেগ ও হতাশার অন্যতম প্রধান কারণ হচ্ছে এই ধূমপান। এই অভ্যাসে স্ট্রোকের ঝুঁকি দ্বিগুণ হওয়ার পাশাপাশি প্রজনন স্বাস্থ্যে মারাত্মক প্রভাব পড়ে।

বিশেষজ্ঞরা আরও বলেছেন, ধূমপায়ী মায়ের কারণে মৃত সন্তানের ঝুঁকি ও নবজাতকের মধ্যে মারাত্মক ফুসফুসের রোগের আশঙ্কা ২০ গুণ বেড়ে যায়। পাকিস্তানে ৩ কোটির বেশি ধূমপায়ী রয়েছে। বছরে তারা 8 হাজার কোটি সিগারেট ব্যবহার করে।

ধূমপানজনিত কারণে যেসব দেশে মৃত্যুর হার সবচেয়ে বেশি, পাকিস্তান তার মধ্যে অন্যতম। এ কারণে দেশটিতে বছরে মারা যান ১ লাখ ৬০ হাজার মানুষ।

ক্যান্সার, শ্বাসকষ্ট ও হৃদযন্ত্রের সমস্যায় পাকিস্তানে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়। তাছাড়া নারীদের ফুসফুসের ৮০ শতাংশ রোগ ধূমপানের কারণে হয়।

সূত্র: লাহোর মিরর

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৪ পূর্বাহ্ণ | সোমবার, ২৪ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]