সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াগনার বিদ্রোহ শুরুর পর ‘প্যারালাইজড’ হয়ে গিয়েছিলেন পুতিন

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ জুলাই ২০২৩ | প্রিন্ট

ওয়াগনার বিদ্রোহ শুরুর পর ‘প্যারালাইজড’ হয়ে গিয়েছিলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়াগনার গ্রুপ বিদ্রোহ শুরু করার পর প্রথম দিকে কিছু সময়ের জন্য ‘প্যারালাইজড’ হয়ে গিয়েছিলেন। তিনি বিষয়টি নিয়ে এতটাই হতবিহবল ছিলেন যে, কোনো সিদ্ধান্তই নিতে পারছিলেন না। মঙ্গলবার (২৫ জুলাই) ইউক্রেন এবং পশ্চিমা গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

গত ২৪ জুন রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী সংস্থা ওয়াগনার রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে। তারা ইউক্রেনের রণক্ষেত্র ছেড়ে রাশিয়ায় প্রবেশ করে একটি সেনা ঘাঁটিও দখল করে নেয়। পরে অবশ্য বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ শেষ হয় এবং ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনসহ অধিকাংশ সৈন্যই বেলারুশে চলে যায়।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ওয়াগনারের বিদ্রোহের দিন অর্থাৎ ২৪ জুন সারাদিন কোনো সিদ্ধান্তমূলক কাজ করেননি পুতিন। এমনকি কোনো নির্দেশও দেননি তিনি সেদিন।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্রোহ শুরুর দুই থেকে তিনদিন আগে রুশ গোয়েন্দারা পুতিনকে বিদ্রোহের বিষয়ে জানিয়েছিল। এ বিষয়ে ইউরোপের একটি দেশের নিরাপত্তা বিভাগের গোয়েন্দা নাম প্রকাশ না করা শর্তে বলেন, ‘বিদ্রোহ শুরুর আগেই তা বানচাল করে দেয়া এবং পরিকল্পনাকারীদের গ্রেফতার করার জন্য পর্যাপ্ত সময় পুতিনের হাতে ছিল।’

ওই কর্মকর্তা বলেন, ‘এরপর যখন এটি (বিদ্রোহ) শুরু হয় তখন রুশ প্রশাসন প্যারালাইজড বা স্থবির হয়ে গিয়েছিল। সেখানে ব্যাপক দ্বান্দ্বিক অবস্থা বিরাজ করছিল। ফলে দীর্ঘ সময় তারা বিষয়টি নিয়ে কীভাবে প্রতিক্রিয়া দেখাতে হয় তা ভুলে গিয়েছিল।’

উল্লেখ্য, গত মাসে ওয়াগনারের বিদ্রোহ কয়েক দশকের মধ্যে রাশিয়ার জন্য সবচেয়ে গুরুতর নিরাপত্তা সংকট হিসেবে হাজির হয়েছিল। ওয়াগনার বাহিনী এতটাই দ্রুত এগিয়েছিল যে, তারা বিদ্রোহ শুরুর পর কয়েক ঘণ্টার মধ্যেই দক্ষিণ রাশিয়ার একটি শহর দখল করে এবং মস্কোর প্রায় ৫০০ কিলোমিটার কাছে চলে এসেছিল।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]