বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ড্রোন ভূপাতিত করার পাল্টাপাল্টি দাবি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট

ড্রোন ভূপাতিত করার পাল্টাপাল্টি দাবি

রাশিয়া ও ইউক্রেন পাল্টাপাল্টি একে অপরের ড্রোন ভূপাতিত করার দাবি করেছে। মস্কোর দক্ষিণ-পশ্চিমে কালুগা অঞ্চলে গত বুধবার রাতে ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছিল বলে দাবি করেছে রাশিয়া। অন্যদিকে একই সময়ে কিয়েভ ও এর আশপাশে ২০টিরও বেশি রাশিয়ান ড্রোন ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন সরকার।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার জানায়, ছয়টি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূপাতিত করে রুশ সেনারা।

টেলিগ্রামে এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, বুধবার রাতে কালুগা অঞ্চলে মনুষ্যবিহীন বিমান দিয়ে সন্ত্রাসী হামলা চালিয়েছিল কিয়েভ সরকার। তবে সেই প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

অন্যদিকে রুশ ড্রোন ধ্বংসের দাবি করেছে ইউক্রেনও। কিয়েভ শহরের সামরিক প্রশাসন জানায়, টানা অষ্টম দিনের মতো রাশিয়া ড্রোন হামলার চেষ্টা চালিয়েছে। হামলায় ইরানের তৈরি শাহেদ ড্রোন ব্যবহার করছে মস্কো। এ হামলায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে রুশ আক্রমণ শুরুর পর ইউক্রেনে অন্তত ১০ হাজার ৭৪৯ জন বেসামরিক নাগরিক নিহত এবং আহত হয়েছেন ১৫ হাজার ৫৯৯ জন। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অফিসের যুদ্ধাপরাধ বিভাগের প্রধান ইউরি বেলোসভ এ তথ্য জানিয়েছে। নিহতদের মধ্যে ৪৯৯ শিশুও রয়েছে। ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলো মুক্ত হয়ে গেলে আরও অনেক নিহতের সন্ধান মিলবে বলে জানান তিনি।

অন্যদিকে খাদ্য সংকট তৈরি করে রাশিয়া বৈশ্বিক বিপর্যয় সৃষ্টি করতে চায় বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মস্কো বিশ্ববাজারে খাদ্য সরবরাহ ব্যাহত করতে এবং মূল্য সংকট সৃষ্টি করতে চায়। তবে কৃষ্ণ সাগরের শস্যচুক্তি পুনরুদ্ধারে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। খবর সিএনএন ও রয়টার্সের।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫১ অপরাহ্ণ | শুক্রবার, ০৪ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]