বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সামরিক হস্তক্ষেপের আশঙ্কায় নাইজারের আকাশপথ বন্ধ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ আগস্ট ২০২৩ | প্রিন্ট

সামরিক হস্তক্ষেপের আশঙ্কায় নাইজারের আকাশপথ বন্ধ

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের সামরিক শাসকরা প্রতিবেশী দেশগুলো থেকে সামরিক হস্তক্ষেপের আশঙ্কায় আকাশপথ বন্ধ ঘোষণা করেছেন। সামরিক হস্তক্ষেপের হুমকির কথা উল্লেখ করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আকাশসীমা বন্ধ থাকবে বলে জানিয়েছেন দেশটির সামরিক অভ্যুত্থানের নেতারা। খবর বিবিসি

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ দেখাচ্ছে, বর্তমানে নাইজারের আকাশে কোনো বিমান নেই।

এর আগে পশ্চিম আফ্রিকার দেশগুলো গ্রুপ ইকোওয়াস সতর্ক করেছিল যে, রোববারের মধ্যে নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজেমকে পুনর্বহাল করা না হলে তারা শক্তি প্রয়োগ করতে পারে।

এরপরে নাইজারের সামরিক শাসকরা রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের সহযোগিতা চায়। সলিফু মোদি নামে অভ্যুত্থানের একজন জেনারেল প্রতিবেশী দেশ মালি সফরে গিয়ে ভাগনারের সঙ্গে যোগাযোগ করে এই সহযোগিতা চান।

জান্তার একজন মুখপাত্র বলেছেন, তাদের সশস্ত্র বাহিনী দেশকে রক্ষা করতে প্রস্তুত রয়েছে।

গত ২৬ জুলাই সেনা অভ্যুত্থান ঘটিয়ে নাইজারের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজেমকে পদচ্যুত করে ক্ষমতা গ্রহণ করেন অভ্যুত্থানে নেতৃত্বদানকারী প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান আবদোরাহমানে চিয়ানি।

নাইজার বিশ্বের অন্যতম দরিদ্র দেশ। সামরিক বাহিনী বলছে, তারা নিরাপত্তাহীনতা ও অর্থনৈতিক পরিস্থিতির কারণে ক্ষমতা দখল করেছে।

/এইচকে/

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৩ অপরাহ্ণ | সোমবার, ০৭ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]