মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনায় প্রাথমিক ভোট এগিয়ে ডানপন্থী জাভিয়ের মিলেই

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট

আর্জেন্টিনায় প্রাথমিক ভোট এগিয়ে ডানপন্থী জাভিয়ের মিলেই

আর্জেন্টিনায় প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী মনোনয়নের জন্য ভোট হয়েছে। প্রাথমিক এই নির্বাচনে ক্ষমতাসীন ও বিরোধী দলকে পেছনে ফেলে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন একজন অতি-ডানপন্থী জনতাবাদী প্রার্থী।

রোববার প্রায় ৯০ শতাংশ ব্যালট গণনা করা হয়েছে। বেসরকারি ফলাফল অনুসারে, জাভিয়ের মিলেই নামের ওই প্রার্থী ৩০.৫ শতাংশ ভোট পেয়েছেন। খবর- রয়টার্স ও আল-জাজিরা

২৮ শতাংশে ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে প্রধান রক্ষণশীল বিরোধী দল। ক্ষমতাসীন পেরোনিস্ট জোট ২৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

আর্জেন্টিনায় মূল্যস্ফীতি ১১৬ শতাংশ। জীবনযাত্রার খরচ কয়েকগুণ বেড়ে গেছে। প্রতি ১০ জনের মধ্যে চারজন মানুষ দরিদ্র। অর্থনৈতিক সংকটের ফলে প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতি সাধারণ মানুষের মোহভঙ্গ হচ্ছে। বিশ্লেষকেরা বলছেন, এসবের প্রভাব পড়েছে ব্যালটে।

প্রাথমিক নির্বাচনে ভোট দেওয়া প্রাপ্তবয়স্কদের জন্য বাধ্যতামূলক। এই নির্বাচন আগামী ২২ অক্টোবর হতে যাওয়া সাধারণ নির্বাচনের একটি মহড়ার মতো। প্রেসিডেন্ট পদে কে জয়ী হতে পারেন তার স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায় এই ভোটে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৮ অপরাহ্ণ | সোমবার, ১৪ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]