বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায়ী ভাষণে যা বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট

বিদায়ী ভাষণে যা বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ

বিদায়ী ভাষণে পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে নিজের উষ্ণ সম্পর্কের কথা স্বীকার করেছেন সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। নিজেকে সামরিক বাহিনীর প্রিয়পাত্র উল্লেখ করেন তিনি প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব ছাড়ার অনুষ্ঠানে।

শনিবার (১২ আগস্ট) নিজের বিদায়ী ভাষণে বড় ভাই নওয়াজ শরিফের দেশে ফেরা নিয়েও কথা বলেন তিনি।

শাহবাজ শরিফ বলেন, আগামী জাতীয় নির্বাচনে তার দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ‘ভোটের সম্মান রক্ষার’ জন্য লড়বে।

জনশুমারির কারণে নির্বাচন বিলম্ব হওয়ার জল্পনা নিয়ে তিনি বলেন, পিএমএল-এন শিগগিরই নির্বাচন চায়।

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের হাতে দায়িত্ব হস্তান্তরের আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শাহবাজ সংবাদমাধ্যমের কাছে নানা প্রশ্নের উত্তর দেন।

পরবর্তীতে রোববার এক বিবৃতিতে শাহবাজ বলেন, তিনি আশা করেন, স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে কাজ করবেন কাকার।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খান তোশাখানা মামলায় তিন বছর কারাদণ্ড পাওয়ার পর থেকে বিশ্লেষকরা বলছেন, ‘এস্টাবলিশমেন্ট’ তথা সেনাবাহিনীর অঙ্গুলিহেলনে এবং শাহবাজ সরকারের কৌশলেই ইমরানকে কারাবন্দি করা হয়েছে।

এই আবহের মধ্যেই সেনাবাহিনীর সঙ্গে তার সম্পর্ক এবং ভাইয়ের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে শনিবার কথা বললেন শাহবাজ।

তিনি বলেন, ২০১৪ সালে পিটিআইয়ের ‘ঐতিহাসিক’ অবস্থান ধর্মঘটের সময় তৎকালীন সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ তাকে ‘শাহবাজ ভাই’ বলে সম্বোধন করেন।

নব্বইয়ের দশকে পাঞ্জাব প্রদেশের উন্নয়নকাজের জন্য সাবেক সেনাপ্রধান জেনারেল জাহাঙ্গীর কারামাতের প্রশংসা কুড়ানোর দাবি করেন তিনি। এ ছাড়া দেশের বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতিতে সেনাবাহিনীর ভূমিকার প্রশংসা করেন তিনি।

শাহবাজ প্রশ্ন রাখেন, ‘এস্টাবলিশমেন্টের সঙ্গে আমার সুসম্পর্ক রয়েছে এবং এটি আমি অনেকবার বলেছি। হাইব্রিড কাঠামো বলুন বা অন্য যেভাবেই বলুন, এটি যদি ক্ষুধা নিরসন করে এবং মানুষের সমৃদ্ধি আনে, তাহলে এটি ভালো না মন্দ?’

ইমরান খানের শাসনামলে তিনি ও তার দলের কর্মীরা জেলে গিয়েছেন—এমন কথা উল্লেখ করে শাহবাজ বলেন, ‘৩০ বছর ধরে আমি সেনাবাহিনীর প্রিয়পাত্র হিসেবে বিবেচিত হয়েছি।’

বর্তমান সেনাপ্রধান জেনারেল অসীম মুনিরের সঙ্গে সুসম্পর্কের বর্ণনা দিয়ে তিনি আরো জানান, রাজধানী ইসলামাবাদের ভারা কাহু বাইপাস নির্মাণের কাজ দ্রুত শেষ করতে তৎপর হয় সেনাবাহিনীর নির্মাণ সংস্থা ন্যাশনাল লজিস্টিকস সেল (এনএলসি)।

তিনি বলেন, ‘আমার মেয়াদ শেষ হওয়ার আগেই যাতে এই প্রকল্পের কাজ শেষ হয়, তা নিশ্চিত করতে সেনাপ্রধান রাত-দিন কাজ করার নির্দেশ দিয়েছিলেন।’

এদিকে শাহবাজ আবারও জোর দিয়ে বলেছেন, ‘নওয়াজ শরিফ দেশে ফিরে নির্বাচনে লড়বেন। এ জন্য আইনি কোনো বাধাই প্রযোজ্য হবে না।’

পিএমএল-এন নেতা ইসহাক দার বলেন, নির্বাচনী আইন অনুযায়ী নওয়াজের অযোগ্যতার মেয়াদ শেষ হয়েছে গত ২৭ জুলাই। কারণ সংশোধিত আইন অনুযায়ী, কোনো রাজনীতিককে পাঁচ বছরের বেশি অযোগ্য ঘোষণা করা যায় না।

সূত্র: দ্য ডন

Facebook Comments Box
advertisement

Posted ৯:৩৩ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]