বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মালি সীমান্তে সন্ত্রাসী হামলায় ১৭ নাইজার সেনা নিহত

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০২৩ | প্রিন্ট

মালি সীমান্তে সন্ত্রাসী হামলায় ১৭ নাইজার সেনা নিহত

মালি সীমান্তের কাছে সশস্ত্র গোষ্ঠীর হামলায় নাইজারের ১৭ সেনা নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। মঙ্গলবার রাতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, নাইজারের সশস্ত্র বাহিনীর (এফএএন) একটি বিচ্ছিন্ন দল বনি এবং তোরোদির মধ্যে চলাচলের সময় কাউতুগু শহরের কাছে সন্ত্রাসী হামলার শিকার হয়।

ওই বিবৃতিতে জানানো হয়েছে, হামলায় আরো ২০ সেনা আহত হয়েছেন। তাদের সবাইকে রাজধানী নিয়ামিতে সরিয়ে নেওয়া হয়েছে। সেনাবাহিনী বলছে, শতাধিক হামলাকারীকে প্রতিহত করা হয়েছে।

গত এক দশকে মালির মধ্যাঞ্চল, উত্তর বুরকিনা ফাসো এবং পশ্চিম নাইজারের সীমান্ত যেখানে একত্রিত হয়েছে সেই সাহেল অঞ্চলে আল-কায়েদা এবং আইএসআইএল-এর (আইএসআইএস) সঙ্গে যুক্ত সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।

উত্তর-পূর্ব নাইজেরিয়া থেকে আসা সশস্ত্র গোষ্ঠীগুলোর লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে দক্ষিণ-পূর্ব নাইজারও। ২০১০ সালে সেখানে বোকো হারামের তৎপরতা শুরু হয়।

এর আগে প্রতিবেশী নাইজেরিয়ায় চোরাগোপ্তা হামলায় নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ২৬ সদস্য নিহত হয়। আহত হয় আরো ৮ সদস্য। স্থানীয় সময় রোববার রাতে নাইজেরিয়ার মধ্যাঞ্চলে ওই হামলার ঘটনা ঘটে।

এদিকে বিমানবাহিনীর এক মুখপাত্র জানান, সোমবার সকালে একটি হেলিকপ্টার ঘটনাস্থলে গিয়ে আহত সেনাদের উদ্ধার করে। সেখানে তখন সেনাসদস্যের সঙ্গে অপরাধী গ্রুপের লড়াই চলছিল। ওই হেলিকপ্টারের ক্রু এবং যাত্রীরা বেঁচে আছেন কিনা সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]