বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কলম্বিয়ায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প, নিহত ১

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৮ আগস্ট ২০২৩ | প্রিন্ট

কলম্বিয়ায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প, নিহত ১

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার রাজধানী বোগোটাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৩। এতে একজন নিহত হয়েছেন। ভূমিকম্পের পর আতঙ্কে কলম্বিয়ার রাজধানীর বাসিন্দারা বাড়িঘরের বাইরে রাস্তায় বেরিয়ে আসেন।

বৃহস্পতিবার ৬.৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প কলম্বিয়ার রাজধানী বোগোটাতে আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)। তবে এই ভূমিকম্পের মাত্রা ৬.১ ছিল বলে জানিয়েছে কলম্বিয়ার জাতীয় ভূতাত্ত্বিক পরিষেবা।

অবশ্য ভূমিকম্প থেকে বড় ধরনের ক্ষয়ক্ষতির তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

টুইটার-এ বোগোটার মেয়র ক্লডিয়া লোপেজ বলেছেন, রাজধানীর দক্ষিণ-পূর্বে এই ট্র্যাজেডি আঘাত হানে এবং সেখানে ভূমিকম্পের সময় এক নারী জানালা থেকে নিচে পড়ে মারা যান।’

লোপেজ বলেন, ‘এই ঘটনায় আমরা গভীরভাবে দুঃখিত। ভূমিকম্পের সময় এক নারী ম্যাডেলেনার একটি আবাসিক ভবনের ১০ তলা থেকে লাফ দেন, আর সেটি স্পষ্টতই আতঙ্কের কারণে। আমরা মেডিকেল টিম নিয়ে ওই বাড়িতে যারা তার সাথে ছিল তাদের সাথে আছি।’

অন্যদিকে কলম্বিয়ার কংগ্রেস তাদের চেম্বার অব রিপ্রেজেন্টেটিভসে ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে। তবে এই ঘটনায় কেউ আহত হয়নি বলে চেম্বার অব রিপ্রেজেন্টেটিভস এক্স-এ পোস্ট করা একটি বার্তায় উল্লেখ করেছে।

কলম্বিয়ার সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, রাজধানী বোগোটার দক্ষিণ-পূর্বে অবস্থিত ক্যালভারিও পৌরসভা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। ভূমিকম্পে ওই এলাকার বাড়িঘরের জানালাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া কাছাকাছি ভিলাভিসেনসিওতে ভূমিধসের খবর দিয়ে এই সংস্থাটি বলেছে, তাদের কর্মীরা আরও ক্ষয়ক্ষতি শনাক্তের জন্য পরীক্ষা করছে।

রয়টার্স বলছে, ভূমিকম্পের প্রাথমিক কম্পনের কয়েক মিনিট পর আফটারশক অনুভূত হয় এবং সেসময়ই শহরের লোকজন আতঙ্কে রাস্তায় ভিড় করেন। কলম্বিয়ার জাতীয় ভূতাত্ত্বিক পরিষেবা দ্বিতীয় ভূমিকম্পটি ৫.৬ মাত্রায় ছিল বলে ধারণা করছে।

এছাড়া এর পরের আফটারশকটি ৪.৮ মাত্রার ছিল বলেও জানানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৮ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]