মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এক বছরে ৭ নবজাতককে হত্যা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ আগস্ট ২০২৩ | প্রিন্ট

এক বছরে ৭ নবজাতককে হত্যা

যুক্তরাজ্যে হাসপাতালের এক নার্স মাত্র এক বছরের মধ্যেই সাতজন নবজাতককে হত্যা করেছেন। ম্যানচেস্টারের ক্রাউন কোর্ট শুক্রবার লুসি লেটবি নামের ৩৩ বছর বয়সী ওই নার্সকে এসব হত্যাকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত করেছেন।

সংবাদমাধ্যম এএফপি জানিয়েছে, ইংল্যান্ডের একটি হাসপাতালের নবজাতক পরিচর্যা ইউনিটে দায়িত্ব পালনকালে সাত শিশুকে হত্যার অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন ওই নার্স। আরও ছয় শিশুকে হত্যাচেষ্টার অভিযোগেও তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। যুক্তরাজ্যে সবচেয়ে ভয়ানক শিশু হত্যাকারী হিসেবে তার নাম উল্লেখ করা হয়েছে। সবগুলো শিশুকেই তিনি ঠাণ্ডা মাথায় খুন করেছেন।

গত বছরের অক্টোবর থেকেই লুসি লেটবির বিচার শুরু হয়। যেসব শিশুরা অসুস্থ বা প্রিম্যাচিউর ছিল তাদের শরীরে ইনজেকশন দিয়ে বাতাস ঢুকিয়ে, অতিরিক্ত দুধ খাইয়ে বা ইনসুলিন দিয়ে হত্যায় তিনি অভিযুক্ত হয়েছেন।

উত্তর ইংল্যান্ডের ম্যানচেস্টার ক্রাউন কোর্টে ২২ দিন ধরে আলোচনার পর তার বিরুদ্ধে চুড়ান্ত রায় দেওয়া হয়েছে।কয়েকজন শিশুকে একাধিকবারের প্রচেষ্টায় মৃত্যু নিশ্চিত করেন তিনি। পাঁচ ছেলেশিশু ও দুই মেয়েশিশুকে হত্যা এবং আরও কয়েকজন নবজাতককে হত্যায় অভিযুক্ত হন তিনি।

২০১৫ সাল থেকে ২০১৬ সালের মধ্যে কাউন্টেস অব চেস্টার হসপিটালে রাতের শিফটে কাজ করার সময় লুসি একের পর এক শিশুকে হত্যা করেছেন। ম্যানচেস্টার ক্রাউন কোর্টে কয়েক মাস ধরে চলা এই মামলার রায়ে তাকে সবচেয়ে ঠান্ডা মাথার সিরিয়াল শিশু হত্যাকারীদের একজন বলে উল্লেখ করা হয়েছে।

সবগুলো শিশুকে তিনি এমনভাবে হত্যা করেছেন যা সহজেই ধরা পড়েনি। এদিকে চিকিৎসকরা তাকে নিয়ে সন্দেহের কথা জানালেও হাসপাতাল কর্তৃপক্ষ এ বিষয়ে কঠোর কোনো পদক্ষেপ নেয়নি। এমনকি এ বিষয়ে পুলিশকেও অনেক দেরিতে জানানো হয়েছে অভিযোগ উঠেছে।

২০১৫ সালের অক্টোবরে ওই হাসপাতালের একজন চিকিৎসক প্রথম লুসির ব্যাপারে সন্দেহের কথা জানান। সে সময় তার বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ২০১৫ সালের জুন থেকে অক্টোবরের মধ্যেই তিনি পাঁচ নবজাতককে হত্যা করেন। ২০১৬ সালের জুনে বাকি দুই নবজাতককে হত্যা করেন লুসি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৩ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]