বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘হিলারি’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ আগস্ট ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী হ্যারিকেন হিলারি। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেয়া হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যসহ দক্ষিণাঞ্চলে এক দিনে এক বছরের সমান বৃষ্টিপাত হতে পারে বলে সতর্কতা দেওয়া হয়েছে। এতে করে সেখানে বন্যার সৃষ্টি হতে পারে। রোববার অথবা সোমবার হ্যারিকেনটির প্রভাবে সেখানে বৃষ্টিপাত শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শক্তিশালী এই হ্যারিকেনটি শুক্রবার মেক্সিকোর কাবো সান লুকাসের ৩২৫ মাইল দূরে অবস্থান করছিল। ওই সময় ঝড়টির বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ মাইল।

জানা গেছে, এই ঝড়টি বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যবর্তী সময়ে ব্যাপক শক্তি অর্জন করে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে এটি একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় থেকে ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেয়। এটি মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ হয়ে এগিয়ে আসছে।

মার্কিন আবহাওয়া বিভাগ দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) তার পূর্বাভাসে বলেছে, হারিকেন হিলারির প্রভাবে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছু কিছু এলাকায় ৭ থেকে ১৭ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এর ফলে দক্ষিণ ক্যালিফোর্নিয়া ও দক্ষিণ নেভাদা অঞ্চলের কিছু অংশে ‘তাৎপর্যপূর্ণ’ দুর্যোগ সৃষ্টি হতে পারে।

প্রবল বৃষ্টিপাতের কারণে ক্যালিফোর্নিয়ার দক্ষিণ উপকূলীয় শহর সান দিয়াগোয় হড়কা বান তথা আকস্মিক বন্যা হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ এনডব্লিউএস। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২ কোটি ৬০ লাখ মানুষকে বন্যা সতর্কতায় রাখা হয়েছে।

এনডব্লিউএস আরো বলেছে, ঘূর্ণিঝড়টি প্রতি মুহূর্তে শক্তি ও গতি বৃদ্ধি করছে। শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টা ধরে প্রতি ঘণ্টায় ৭৪ মিটার গতি বাড়িয়েছে এটি। আগামী রোববার ও সোমবার (২০ ও ২১ আগস্ট) নাগাদ এর গতিবেগ সর্বোচ্চ স্তরে পৌঁছবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ল্যান্ডফল করার পর এটার গতিবেগ কমে যাবে। এটি তখন গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হয়ে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ক্যালিফোর্নিয়া, নেভাদা, অ্যারিজোনা ও উটাহ’র দিকে এগিয়ে যাবে। সেক্ষেত্রে গত ৮০ বছরের মধ্যে ক্যালিফোর্নিয়ায় আঘাত হানা প্রথম কোনো গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হবে এটি।

সংবাদমাধ্যম এপি শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৮৪ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় প্রথম ঝড়ের দেখা মিলতে পারে।

ঝড়টি মূলত আঘাত হানবে মেক্সিকোতে। এরপর এটি ক্যালিফোর্নিয়ার ওপর দিয়ে চলে যাবে। কিন্তু যদি এটি ঝড় হিসেবে ক্যালিফোর্নিয়াতেও আঘাত হানে তাহলে গত ৮৪ বছরের মধ্যে প্রথম কোনো সামুদ্রিক ঝড় সেখানে আঘাত হানবে। ১৯৩৯ সালের পর সেখানে আর কোনো ঝড় দেখা যায়নি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৮ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]