মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিকস সম্মেলন: প্রথম দিনে আলোচনায় ছিল যেসব বিষয়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ আগস্ট ২০২৩ | প্রিন্ট

ব্রিকস সম্মেলন: প্রথম দিনে আলোচনায় ছিল যেসব বিষয়

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে শুরু হয়েছে কৌশলগত অর্থনৈতিক জোট ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলন। এতে অংশ নিতে এরইমধ্যে দেশটিতে অবস্থান করছেন চীন, ভারত, ব্রাজিলসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

সম্মেলনের প্রথম দিন ব্রিকস বিজনেস ফোরামের বৈঠকে অংশ নেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। তবে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যোগ না দিলেও তার প্রতিনিধি হিসেবে দেশটির বাণিজ্যমন্ত্রী ছিলেন ওই বৈঠকে।

বিজনেস ফোরামের বৈঠকে অংশ নিয়ে নরেন্দ্র মোদি শিল্প ও বাণিজ্য খাতে ভারতের অগ্রগতির কথা তুলে ধরেন। তিনি বলেন, শিগগিরই ভারত ৫ লাখ কোটি ডলারের অর্থনীতির দেশে পরিণত হতে যাচ্ছে।

মোদি আরও বলেন, ভবিষ্যতে ভারত বিশ্বের উন্নতির চালিকাশক্তিতে পরিণত হবে। কারণ বিপদ ও বাধাগুলোকে অর্থনৈতিক সমৃদ্ধিতে পরিবর্তন করেছে ভারত। গেল কয়েক বছরে ভারতে ব্যবসার পরিবেশ ভালো হয়েছে। নাগরিক সেবা ও সুশাসনের ওপর জোর দিয়েছি আমরা।

ব্রিকস সম্মেলনে অংশ নিতে জোটের বাকি নেতারা দক্ষিণ আফ্রিকায় গেলেও সরাসরি যোগ দেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধ ইস্যুতে তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেফতারি পরোয়ানা জারি থাকায় স্বশরীরে হাজির না হয়ে সম্মেলন শুরুর দিন একটি ভিডিও বার্তা পাঠান তিনি।

 

এতে, কৃষ্ণসাগর শস্য চুক্তি থেকে সরে এলেও ৬টি আফ্রিকান দেশকে বিনামূল্যে ২৫ হাজার থেকে ৫০ হাজার টন শস্য পাঠাবেন বলে ঘোষণা দেন পুতিন। যদিও শস্য চুক্তিতে আবার ফেরার বিষয়ে শর্তের কথাও জানান রুশ প্রেসিডেন্ট।

তিনি বলেন, ১৮ জুলাইয়ের পর আমরা তথাকথিত শস্য চুক্তি নবায়ন করতে অস্বীকৃতি জানাই। তবে রাশিয়ার দেয়া শর্ত মানা হলে আমরা চুক্তিতে ফিরতে রাজি আছি। প্রাথমিকভাবে আমরা ছয়টি আফ্রিকার দেশকে ২৫ হাজার থেকে ৫০ হাজার টন শস্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে সম্মেলনের প্রথম দিন সাইডলাইন বৈঠকে অংশ নেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এসময় দক্ষিণ আফ্রিকা ও চীনের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদারের অঙ্গীকার করেন তারা।

ব্রিকসের সদস্য দেশগুলো ছাড়াও সম্মেলনে যোগ দিয়েছেন জোটের সদস্য হতে আগ্রহী দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। এবারের সম্মেলন থেকে জোটটিতে নতুন সদস্য যুক্ত করার ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। জোহানেসবার্গে ২২ আগস্ট থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে ২৪ আগস্ট পর্যন্ত।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫২ পূর্বাহ্ণ | বুধবার, ২৩ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]