বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের উত্তরবঙ্গে ২ দিন ভারী বৃষ্টির শঙ্কা, কমলা সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৫ আগস্ট ২০২৩ | প্রিন্ট

ভারতের উত্তরবঙ্গে শুক্র ও শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার দেশটির আবহাওয়া অধিদপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান পূর্বাঞ্চলীয় কর্মকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের মাটিগাড়াতে ২৭০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বাগডোগরা বিমানবন্দর সংলগ্ন এলাকায় এবং শিলিগুড়িতে ২১০ মিলিমিটার। ঝালং ও চম্পাসারিতে ২০০ মিলিমিটার এবং দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় দেড়শ মিলিমিটার। গাজোলডোবা ও জলপাইগুড়িতে ১৪০ মিলিমিটার। লাভাতে ১৩০ মিলিমিটার এবং কালিম্পংয়ে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আগামী ২৪ ঘণ্টাতেও ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি থাকবে। জলপাইগুড়ি কালিম্পং জেলায় ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। আলিপুরদুয়ার কোচবিহার ও দার্জিলিং জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে উত্তরের দুই জেলা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, মৌসুমী অক্ষরেখা ভারতের বিহারের গোরক্ষপুর পাটনার পর পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের বাঁকুড়া এবং দীঘার উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত উত্তর বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। ফলে বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আকাশ এবং বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।

তিনি আরও বলেন, আসাম মেঘালয়েও প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে ভারত ও বাংলাদেশের সীমান্ত এলাকায় ফের প্লাবন ও ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় ধস নামতে পারে।

তবে এই আবহাওয়াবিদ জানান, রোববার থেকে বৃষ্টির পরিমাণ কমবে আর বাড়বে তাপমাত্রা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫০ অপরাহ্ণ | শুক্রবার, ২৫ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]