মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে গ্রেপ্তার ১১ অনলাইন প্রতারককে ফেরাল চীন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৫ আগস্ট ২০২৩ | প্রিন্ট

অনলাইন প্রতারণার অভিযোগে মিয়ানমারে গ্রেপ্তার হওয়া ১১ জনকে দেশে ফিরিয়ে নিয়েছে চীন। আজ শুক্রবার দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর- চায়না ডেইলি

দক্ষিণ-পূর্ব মিয়ানমারের মায়াওয়াদ্দিতে লুকিয়ে থাকা সন্দেহভাজনদের স্থানীয় পুলিশ গ্রেপ্তার করেছিল। পরে চীনের চংকিং, আনহুই ও ঝেজিয়াং প্রদেশের পুলিশ তাদের দেশে ফিরিয়ে নেয়।

চীন গত কয়েক বছরে টেলিকম ও অনলাইন জালিয়াতির বিরুদ্ধে লড়াই জোরদার করেছে। অনেক প্রতারক তাদের অপরাধমূলক কার্যক্রম চালাতে মিয়ানমার, কম্বোডিয়া, ফিলিপাইনসহ এই অঞ্চলের বিভিন্ন দেশে আস্তানা গাড়ছে। তারা মিথ্যা বিনিয়োগ ও অনলাইন ঋণের মতো প্রতারণার মাধ্যমে প্রতারণা করেছে।

জননিরাপত্তা মন্ত্রণালয় জানায়, দেশটি এই ধরনের প্রতারণার বিরুদ্ধে লড়াইয়ে অত্যন্ত গুরুত্ব দিয়েছে। কারণ, এর মাধ্যমে অন্যান্য গুরুতর অপরাধ যেমন- অবৈধ আটক, অপহরণ ও মানবপাচারেরও শংকা রয়ে

২০২২ সালের জুন থেকে জননিরাপত্তা মন্ত্রণালয় ও চীনের সুপ্রিম পিপলস কোর্ট প্রতারক চক্রের সদস্যদের কঠোর শাস্তি দেওয়া শুরু করে।

এই বছরের শুরু থেকে টেলিকম জালিয়াতি ও মানবপাচারের বিরুদ্ধে কঠোর অবস্থানসহ আন্তর্জাতিক আইন প্রয়োগে সহযোগিতার জন্য ফিলিপাইন, কম্বোডিয়া, মিয়ানমার ও লাওস বেশ কিছু দেশে মন্ত্রণালয় তাদের দল পাঠিয়েছে। মন্ত্রণালয়ের তথ্য বলছে, আজ পর্যন্ত ৩০০ জনেরও বেশি সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৬ অপরাহ্ণ | শুক্রবার, ২৫ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]