বৃহস্পতিবার ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পালিয়ে গেলেন লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৯ আগস্ট ২০২৩ | প্রিন্ট

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকের জেরে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মাঙ্গুশকে বরখাস্ত করা হয়েছে। ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি লিবিয়া। কোনো কূটনৈতিক সম্পর্ক না থাকায় মন্ত্রীর বৈঠককে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে লিবিয়াজুড়ে।

ফিলিস্তিনি অধিকারের কট্টর সমর্থক লিবিয়া কখনই ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। ফলে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মাঙ্গুশ ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোয়েনের সঙ্গে দেখা করেছেন– এ খবর জানাজানি হওয়ার পর লিবিয়ায় সহিংস বিক্ষোভ শুরু হয়।

লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর উৎফুল্ল প্রতিক্রিয়া দেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, লিবীয় মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ সম্পর্ক স্থাপনের পথে প্রথম এবং ঐতিহাসিক একটি পদেক্ষপ। এদিকে গত সপ্তাহে রোমে এ বৈঠকের কথা প্রকাশ হওয়ার পর রাজধানী ত্রিপলিসহ লিবিয়ার বেশ কয়েকটি শহরে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী পালিয়ে তুরস্কে আশ্রয় নেন। খবর বিবিসির।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৯ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(234 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]