শনিবার ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জি-২০ সম্মেলনে থাকছেন না শি জিনপিং, হতাশ বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৪ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

জি-২০ সম্মেলনে থাকছেন না শি জিনপিং, হতাশ বাইডেন

ভারতে অনুষ্ঠেয় জি–২০ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যাবেন না শুনে নিরাশ হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তিনি বলেছেন, চীনা প্রেসিডেন্টের সঙ্গে তার দেখা হবে।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি–২০ এর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে যোগ দিতে ৭ সেপ্টেম্বর ভারতে পা রাখবেন বাইডেন। পরের দিন ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি।

চীনের প্রেসিডেন্টের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, শি জিনপিং সম্মেলনে নাও যোগ দিতে পারেন। তার জায়গায় চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং সম্মেলনে বেইজিংয়ের প্রতিনিধিত্ব করবেন। এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এবারের সম্মেলনে থাকছেন না।

এবারের সম্মেলনে পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন বিশ্ব নেতারা।

তারা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব সম্পর্কেও আলোচনা করবেন। এছাড়া বিশ্বব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করবেন তারা। যেন বিশ্বব্যাপী যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবিলা করে দারিদ্র্যের বিরুদ্ধে আরও কঠোরভাবে লড়াই করা যায়।

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৬ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(231 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]