সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধেয়ে আসছে শক্তিশালী সৌরঝড়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

ধেয়ে আসছে শক্তিশালী সৌরঝড়

ধেয়ে আসছে সৌরঝড়! স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টারের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে সাধারণ মানুষকে। এর ফলে বিদ্যুৎ পরিষেবায় প্রভাব পড়তে পারে। একইসঙ্গে নেভিগেশন ব্যবস্থা সামান্য প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও বড় কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এই ঝড় কতটা ক্ষতিকারক হতে পারে? জানা যাচ্ছে, সৌরঝড়টিকে মাঝারি মাত্রা বা জি ১ বলে উল্লেখ করা হয়েছে। সূর্যের তীব্র ঘূর্ণি আঘাত করতে পারে পৃথিবীকে। এর ফলে ইন্টারনেটের উপর সাময়িক প্রভাব পড়তে পারে বলে জানা যাচ্ছে। এর আগে ১৯৮৯ সালে সৌরঝড় প্রত্যক্ষ করেছিল পৃথিবী। সেই সময় এর প্রভাবে প্রায় নয় ঘণ্টা কানাডাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। এরপর অবশ্য এই ধরনের বিশেষ কোনও ঘটনা সামনে আসেনি।

গত কয়েক বছরে সৌরঝড়ের আশঙ্কা বেড়েছে বলে জানাচ্ছেন গবেষকদের একাংশ। যদিও এখনও পর্যন্ত কোনও সৌরঝড়ের জন্য পৃথিবীর কোনও ক্ষতি হয়নি। ১৭ বছর আগে শেষ পৃথিবীতে সৌরঝড় আছড়ে পড়ে। SWPC-র তরফে জানানো হচ্ছে, সূর্যের প্রবল শক্তির কারণে এই ধরনের সৌরঝড় তৈরি হয়। ইতিমধ্যেই হালকা হালকা সৌরঝড় শুরু হয়েছে। এদিকে সৌরঝড়ের মধ্যেই আবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে কোরোনাল মাস ইজেকশন। তা পৃথিবীতে পৌঁছতে সময় নেয় প্রায় ১৫ থেকে ১৮ ঘণ্টা।

আর এর কারণে বিদ্যুৎ সংযোগ ব্যাহত হতে পারে বলে জানা যাচ্ছে। ১ সেপ্টেম্বর একটি কোরোনাল মাস ইজেকশন সূর্য থেকে বার হয়েছে। এর প্রভাব সরাসরি পড়তে চলেছে সৌর ঝড়ের উপর এবং তা সৌরঝড়ের শক্তি আরও বৃদ্ধি করবে বলে মনে করা হচ্ছে। এর আগে যে সময় সৌরঝড় হয়েছে তারপর ধীরে ধীরে উন্নত হয়েছে প্রযুক্তি। এখন দেখার সৌরঝড়ে কোনও ক্ষতির সম্ভাবনা তৈরি হলে কী ভাবে পরিস্থতির মোকাবিলা করেন বিশেষজ্ঞরা।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১২ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(233 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]