রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিয়েভে ব্লিংকেন, আসছে আরও সহায়তার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

কিয়েভে ব্লিংকেন, আসছে আরও সহায়তার ঘোষণা

অঘোষিত সফরে কিয়েভে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে অগ্রগতি লাভের চার মাসের মাথায় মিত্র দেশটিতে দুই দিনের সফরে গেলেন তিনি। এ সময় কিয়েভেকে ১০০ কোটি মার্কিন ডলারের সহায়তার প্যাকেজ ঘোষণা করতে পারেন ব্লিংকেন। পররাষ্ট্র দপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের এ তথ্য জানান।

ইউক্রেনে থাকা রুশ বাহিনীকে উৎখাত করতে পাল্টা আক্রমণ চালাচ্ছে জেলেনস্কির সেনারা। সিএনএন জানিয়েছে, সার্বিক বিষয়ে খোঁজ নিতে পোল্যান্ড থেকে ট্রেনে চেপে বুধবার সকালে ব্লিংকেন কিয়েভে পৌঁছান। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা ছাড়াও অন্য শীর্ষ কর্তাদের সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে তাঁর।

২০২২ থেকে চলমান যুদ্ধে ইউক্রেনে কয়েক বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। পশ্চিমাদের বেশির ভাগ অস্ত্র দিয়ে লড়ছে দেশটি।

এদিকে ইউক্রেনীয় শহর কোস্তন্তিনিভকায় একটি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৬ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। শহরটি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্কে অবস্থিত। বুধবার জেলেনস্কি হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছেন। তিনি বলেন, যারা মারা গেছেন তারা নিষ্পাপ। রুশ শয়তানদের যত দ্রুত সম্ভব পরাজিত করতে হবে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে তিনি সতর্ক করেছেন। তাৎক্ষণিকভাবে ইউক্রেনীয় এই দাবির বিষয়ে রুশ কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে যুদ্ধের শুরু থেকে রাশিয়া ও ইউক্রেন উভয় দেশ বেসামরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করে আসছে। এর আগে ইউক্রেনের গুরুত্বপূর্ণ নদীবন্দর দানিউবে আরেক দফা ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এতে ইজমাইল এলাকার ওই হামলায় এক কৃষক নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

বুধবার ইউক্রেনের ওডেসা অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ওলেহ কিপার টেলিগ্রাম পোস্টে এ তথ্য নিশ্চিত করেন।

দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলটি সম্প্রতি ইউক্রেন যুদ্ধের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। অন্যদিকে রাশিয়ার সশস্ত্র ভাড়াটে ওয়াগনার বাহিনীকে ‘সন্ত্রাসী সংগঠন’ আখ্যা দিয়ে নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাজ্য। এ জন্য পার্লামেন্টে একটি খসড়া প্রস্তাব পেশ করা হবে। এর মাধ্যমে গোষ্ঠীটির সব সম্পদ সন্ত্রাসী সম্পত্তি হিসেবে গণ্য এবং বাজেয়াপ্ত করা যাবে। খবর আলজাজিরা ও সিএনএনের।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(231 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]