রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের জন্য সমবেদনা থাকলেও রাশিয়ার নিন্দা এড়ালেন নেতারা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১০ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

ইউক্রেনের জন্য সমবেদনা থাকলেও রাশিয়ার নিন্দা এড়ালেন নেতারা

ভারতের নয়াদিল্লিতে শনিবার শেষ হলো দু’দিনব্যাপী জি২০ শীর্ষ সম্মেলন। সম্মেলন শেষে যৌথ ঘোষণায় ইউক্রেনের প্রতি সমবেদনা থাকলেও নেতারা রাশিয়ার নিন্দা এড়িয়ে গেছেন।

বিশ্বনেতারা সরাসরি রাশিয়ার সমালোচনা করেননি। তবে ‘বর্তমান যুগ যুদ্ধের হবে না’ এমন বার্তাও এসেছে ঘোষণায়। ইউক্রেন ঘোষণাটিকে ‘গর্ব করার মতো কিছু নয়’ বলে জানিয়েছে। অন্যদিকে রাশিয়া জানিয়েছে, ঘোষণাটি ‘ভারসাম্যপূর্ণ’। খবর- বিবিসি, আলজাজিরা।

দিল্লির শীর্ষ সম্মেলনে জলবায়ু পরিবর্তন এবং উন্নয়নশীল দেশগুলোর ঋণের বোঝাসহ বেশ কয়েকটি বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। ইউক্রেনের যুদ্ধ নিয়ে তীব্র বিভক্তির কারণে সম্মেলনের প্রথম দিন নেতারা ভেবেছিলেন, যৌথ ঘোষণা ছাড়াই সম্মেলনটি শেষ হতে যাচ্ছে।

যৌথ ঘোষণায় পশ্চিমা শক্তি ও রাশিয়ার মধ্যে একটি ভারসাম্যপূর্ণ অবস্থান পরিষ্কার করা হয়েছে। গত বছর বালিতে বিশ্বনেতারা মস্কোর নিন্দায় যতটা কঠোর ছিলেন, এবার বিষয়টি সে রকম হয়নি।

যৌথ ঘোষণায় জোর দিয়ে বলা হয়েছে, পারমাণবিক অস্ত্রের ব্যবহার বা ব্যবহারের হুমকি ‘অগ্রহণযোগ্য’। এই বার্তাকে কূটনীতিকরা রাশিয়ার প্রতি পরোক্ষ বার্তা হিসেবে দেখলেও এখানে ইউক্রেনে রুশ আগ্রাসনের বিষয়ে সরাসরি কিছুই উল্লেখ নেই।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরবরাহ করা ঘোষণাপত্র অনুযায়ী, জি২০ সম্মেলনে ইউক্রেনের বিষয়ে বলা হয়েছে, জাতিসংঘ সনদের সঙ্গে সামঞ্জস্য রেখে সব রাষ্ট্রকে আঞ্চলিক সার্বভৌমত্ব বা যে কোনো রাষ্ট্রের রাজনৈতিক স্বাধীনতার বিরুদ্ধে গিয়ে হুমকি বা শক্তির ব্যবহার থেকে বিরত থাকতে হবে। পারমাণবিক অস্ত্র ব্যবহার বা ব্যবহারের হুমকি অগ্রহণযোগ্য।

রুশ আলোচক স্বেতলানা লুকাশ নয়াদিল্লিতে সাংবাদিকদের বলেন, জি২০ সম্মেলনের যৌথ ঘোষণাটি ‘ভারসাম্যপূর্ণ’ এবং মস্কো এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে। নয়াদিল্লির ঘোষণায় স্পষ্টভাবে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ধ্বংসাত্মক যুদ্ধের নিন্দা করা হয়নি।

তবে চীনের থিঙ্কট্যাঙ্ক চায়না ইনস্টিটিউট অব কনটেম্পরারি ইন্টারন্যাশনাল রিলেশন ভারতের সমালোচনা করেছে। তারা জানিয়েছে, ভারত তার নিজস্ব এজেন্ডা বাস্তবায়নের জন্য জি২০ গ্রুপকে ব্যবহার করছে। চীনের স্বার্থের ক্ষতি করার দিকেই দিল্লির মনোযোগ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৯ অপরাহ্ণ | রবিবার, ১০ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]