রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেন এখন ভিয়েতনামে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১০ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

বাইডেন এখন ভিয়েতনামে

ভিয়েতনামের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের পারস্পরিক সহযোগিতা বাড়াতে রোববার হ্যানয় সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ধারণা করা হচ্ছে, এ সফরে আলোচনার কেন্দ্রে থাকবে সেমিকন্ডাক্টর এবং বিরল মৃত্তিকার মতো গুরুত্বপূর্ণ খনিজ।

নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলন শেষে সরাসরি ভিয়েতনামের উদ্দেশে যাত্রা করেন জো বাইডেন। খবর রয়টার্সের

বাইডেনের সফরটি মূলত-চীনের ক্রমবর্ধমান কূটনৈতিক প্রভাবের বিরুদ্ধে সমর্থন জোগাড় করার পাশাপাশি মিত্র দেশগুলো থেকে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সম্পদের সরবরাহ নিশ্চিত করার মার্কিন প্রচেষ্টার অংশ।

ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা নগুয়েন ফু ত্রংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাইডেন। সফরে ‘বিস্তৃত কৌশলগত অংশীদারত্ব’ চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানা গেছে।

ত্রংয়ের সঙ্গে সাক্ষাতে বাইডেন বলেন, ‘এটি সহযোগিতার আরও বৃহত্তর যুগের সূচনা হতে পারে। আমি মনে করি, আমাদের একটি বিশাল সুযোগ আছে। আমি জোর দিয়ে বলব, এমন একটি অত্যন্ত সংকটময় সময়ে ভিয়েতনাম এবং মার্কিন যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ অংশীদার।’

বাইডেনের ভিয়েতনাম পৌঁছার আগে মার্কিন উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার সাংবাদিকদের বলেছিলেন, দুই পক্ষই সেমিকন্ডাক্টরে নতুন সহযোগিতার প্রতিশ্রুতি ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৯ অপরাহ্ণ | রবিবার, ১০ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]