শনিবার ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জি–২০ সম্মেলন শেষ করেই ভিয়েতনাম সফরে বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

জি–২০ সম্মেলন শেষ করেই ভিয়েতনাম সফরে বাইডেন

ভারতে জি-২০ জোটের শীর্ষ সম্মেলন শেষে ভিয়েতনাম সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার দেশটির রাজধানী হ্যানয়ে পৌঁছে ভিয়েতনামের সরকারের সাথে সেমিকন্ডাক্টর ও খনিজ সম্পদ নিয়ে চুক্তিতে স্বাক্ষর করেছেন তিনি।

দক্ষিণ-পূর্ব এশিয়ার কৌশলগত গুরুত্বপূর্ণ এই দেশটি বর্তমানে চীন ও রাশিয়ার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সর্বোচ্চ কূটনৈতিক মর্যাদা পেয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার জন্য গত কয়েক মাস ধরে হ্যানয়কে চাপ দিয়ে আসছে ওয়াশিংটন। চীনা ঝুঁকির কারণে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খল সুরক্ষিত করার কৌশলে ভিয়েতনামকে সেমিকন্ডাক্টরের মূল উৎপাদনকারী হিসেবে দেখে যুক্তরাষ্ট্র।

একটি দীর্ঘ ও নৃশংস শীতল যুদ্ধ-যুগের সংঘাতের অর্ধ-শতাব্দী পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার ভিয়েতনামে পৌঁছেছেন। হ্যানয়ে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আয়োজিত এক অনুষ্ঠানে তাকে স্বাগত জানান দেশটির শীর্ষ নেতা ও কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নগুয়েন ফু ত্রং। এ সময় স্কুলের শিশু শিক্ষার্থীরা আমেরিকান পতাকা উড়িয়ে তাকে অভিনন্দন জানান এবং সামরিক বাহিনীর সদস্যরা গার্ড অব অনার প্রদান করেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা দ্বন্দ্ব থেকে সম্পর্ক স্বাভাবিকীকরণের ক্ষেত্রে দুই দেশের ৫০ বছরের অগ্রগতির পথ খুঁজে পেতে পারি। হ্যানয়ে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেছেন, ভিয়েতনামের সাথে অংশীদারিত্ব আমাদের ইন্দো-প্যাসিফিক অংশীদারদের এবং বিশ্বের কাছে এই বার্তা তুলে ধরার জন্য যে, মার্কিন যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরীয় একটি দেশ এবং আমরা কোথাও যাচ্ছি না।

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মাঝে হিমশীতল সম্পর্কের কারণ হয়ে দাঁড়িয়েছে ভিয়েতনাম। কারণ দেশটি ইতিমধ্যে স্বল্প ব্যয়ে প্রযুক্তি ও টেক্সটাইল পণ্যের উৎপাদন কেন্দ্র হয়ে উঠছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে বৈশ্বিক প্রতিযোগিতায় নিজের অবস্থান দৃঢ় করতে চায় ভিয়েতনাম।

হ্যানয়ে সাংবাদিকদের বাইডেন বলেছেন, তিনি জি-২০ সম্মেলনে শি জিনপিংয়ের ডেপুটির সাথে আলোচনা করেছেন। ওই সময় তারা বৈশ্বিক স্থিতিশীলতার বিষয়েও কথা বলেছেন।

ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নগুয়েন ফু ত্রং (৭৯) দলটির সদর দফতরে ৮০ বছর বয়সী মার্কিন প্রেসিডেন্টের সাথে বৈঠক করেছেন। বৈঠকে বাইডেনকে তিনি বলেন, আপনার বয়স কম মনে হচ্ছে। আমি বলব আপনাকে আগের চেয়ে আরও ভালো দেখাচ্ছে।

ত্রংয়ের সঙ্গে সাক্ষাতে বাইডেন বলেন, ‘তার এই সফর দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে আরও বৃহত্তর যুগের সূচনা করতে পারে। তিনি বলেন, আমার মনে হয়, আমাদের বিশাল সুযোগ রয়েছে। এমন সংকটময় সময়ে ভিয়েতনাম ও মার্কিন যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ অংশীদারে পরিণত হয়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ দেশটির শীর্ষ কর্মকর্তা আগামী কয়েক দিন বা সপ্তাহের মধ্যে ভিয়েতনাম সফর করবেন বলে আশা করা হচ্ছে। দেশটির কর্মকর্তা ও কূটনীতিকরা বলেছেন, বিশ্বের সব সুপার পাওয়ার রাষ্ট্রের সাথে সুসম্পর্ক বজায় রাখতে চায় হ্যানয়।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৫ পূর্বাহ্ণ | সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(231 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]