শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোলিশ জনগণকে অপমান না করতে জেলেনস্কিকে হুঁশিয়ারি পোল্যান্ডের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

এবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করলেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েস্কি।

তিনি তাকে সতর্ক করে দিয়ে বলেছেন, পোলিশ জনগণকে আর কখনো অপমান করবেন না।

ইউক্রেনীয় শস্য আমদানি ঘিরে কূটনৈতিক বিরোধের মধ্যেই এই মন্তব্য করলেন পোলিশ প্রধানমন্ত্রী। অবশ্য এই দুই দেশের মধ্যকার উত্তপ্ত বিরোধ নিষ্পত্তিরও চেষ্টা করছেন পোলিশ প্রেসিডেন্ট।

টানা দেড় বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসন মোকাবিলায় এবং একইসঙ্গে মস্কোর সেনাদের বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে কিয়েভকে অস্ত্র সরবরাহ করে আসছে যুক্তরাষ্ট্রসহ মিত্র ইউরোপীয় দেশগুলো। এমনকি প্রতিবেশী পোল্যান্ডও ছিল ইউক্রেনকে অস্ত্র সরকরাহকারী দেশের তালিকায়।

তবে ইউক্রেনের অন্যতম কট্টর মিত্র বলে পরিচিত এই দেশটির সঙ্গে ইউক্রেনীয় শস্য আমদানির ইস্যুতে পোল্যান্ডের উত্তেজনা চলছে। এমনকি দিন দু’য়েক আগে কিয়েভকে আর অস্ত্র সরবরাহ না করার ঘোষণাও দিয়েছে দেশটি।

জানা গেছে, পোল্যান্ড গত সপ্তাহে ইউক্রেনের শস্য আমদানির ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর সিদ্ধান্ত নেয়। আর এটিই ওই প্রতিবেশীর সাথে কিয়েভের সম্পর্ককে তলানিতে নিয়ে যায়। এছাড়া নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে জেলেনস্কি বলেন, ইউরোপে ইউক্রেনের কিছু বন্ধু যেভাবে (রাশিয়ার সঙ্গে) সংহতি প্রদর্শন করছে তা উদ্বেগজনক। তারা রাজনৈতিক মঞ্চে- শস্য নিয়ে একটি রোমাঞ্চকর নাটক তৈরি করেছে।

তার এই মন্তব্যে ক্ষুব্ধ হয় ওয়ারশ। একই সঙ্গে নিন্দা জানিয়ে বলে, পোল্যান্ডকে নিয়ে অযৌক্তিক মন্তব্য করা হয়েছে যারা কিনা যুদ্ধের প্রথম দিন থেকে ইউক্রেনকে সমর্থন করে আসছে।

পরে ওয়ারশতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইউক্রেনের রাষ্ট্রদূতকে তলব করার পাশাপাশি এখন থেকে আর অস্ত্র না পাঠানোর ঘোষণা দেওয়া হয়।

এই পরিস্থিতিতে পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েস্কি শুক্রবার একটি নির্বাচনী সমাবেশে বলেন, আমি… প্রেসিডেন্ট জেলেনস্কিকে বলতে চাই, তিনি যেন আর কখনো পোলিশ জনগণকে অপমান না করেন, যেমনটি তিনি সম্প্রতি জাতিসংঘে তার বক্তৃতার সময় করেছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:১০ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(230 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]