বৃহস্পতিবার ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সংঘাতের ফলে হুমকিতে ইসরায়েলের অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৯ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

সংঘাতের ফলে হুমকিতে ইসরায়েলের অর্থনীতি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে দখলদার ইসরায়েলের চলমান সংঘাতের মধ্যে ইসরায়েলি মুদ্রার ব্যাপক দরপতন হয়েছে। মার্কিন ডলারের বিপরীতে ইসরায়েলি মুদ্রা শেকেলের দর নেমে গেছে আট বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সংঘাতের মধ্যে শেকেলের প্রায় তিন শতাংশ দরপতন হয়েছে। মার্কিন মুদ্রার বিপরীতে ইসরায়েলি মুদ্রার সবশেষ মান ছিল ৩ দশমিক ৯৫।

ইসরায়েলের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, মুদ্রাবাজারের অস্থিতিশীলতা নিয়ন্ত্রণে তিন হাজার কোটি ডলারের বৈদেশিক মুদ্রা বিক্রি করা হবে। এছাড়া, তারল্য বাড়াতে প্রয়োজনে আরও দেড় হাজার কোটি ডলার বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে তারা।

এক বিবৃতিতে ব্যাংকটি বলেছে, এই উদ্যোগ শেকেল বিনিময় হারে অস্থিরতা কমাতে এবং বাজারের প্রয়োজনীয় তারল্য নিশ্চিতে কাজ করবে।

এদিকে, ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ বাড়ছে। এর জেরে তেল আবিব স্টক এক্সচেঞ্জে ব্যাপক দরপতন হয়েছে।

রোববার (৮ অক্টোবার) দেখা গেছে, ব্লু চিপ কোম্পানির টিএ-৩৫ সূচক কমেছ ৪ দশমিক ৮ শতাংশ। একই সঙ্গে বেঞ্চমার্ক টিএ-১২৫ এর সূচক কমেছে ৫ শতাংশ। অন্যদিকে টিএ-৯০ এর সূচক কমেছে ৫ দশমিক ৮ শতাংশ।

তাছাড়া টিএ-ব্যাংক সূচক এর পতন হয়েছে ৬ দশমিক ৩ শতাংশ। এখানে রয়েছে পাঁচটি বড় ব্যাংক।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৫ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(234 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]