বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন কংগ্রেসের নতুন স্পিকার জনসন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

মার্কিন কংগ্রেসের নতুন স্পিকার জনসন

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নতুন স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন রিপাবলিকান কংগ্রেসম্যান মাইক জনসন। মার্কিন কংগ্রেসের ৫৬তম স্পিকার হলেন তিনি। গত ৩ অক্টোবর কেভিন ম্যাকার্থির ক্ষমতাচ্যুতির পর জনসন চতুর্থ রিপাবলিকান হিসেবে এই পদে মনোনীত হয়েছেন। বৃহস্পতিবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

মাইক জনসন ২২০ ভোট পেয়ে নতুন স্পিকার নির্বাচিত হন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট হেকিম জেফ্রিজ পেয়েছেন ২০৯ ভোট।

৫১ বছর বয়সী জনসন নির্বাচিত হওয়ার পর বলেছেন, বিশ্বজুড়ে আমাদের মিত্রদের জানাতে চাই যে, আমাদের আইনপ্রণেতাদের পরিষদ আবারো তাদের নিজেদের দায়িত্ব পালনে ফিরেছেন। শিগগিরই তিনি ইসরায়েলের সমর্থনে বিল আহ্বান করবেন।

২০১৬ সালে তিনি প্রথমবার নির্বাচিত হন। গত কয়েক দশকের মধ্যে নির্বাচিত স্পিকারদের মধ্যে তিনি কম অভিজ্ঞ।

জনসন বলেছেন, তিনি সীমান্ত সুরক্ষাকে অগ্রাধিকার দেবেন এবং ৩৩ ট্রিলিয়ন জাতীয় ঋণ মোকাবিলার পথ পর্যালোচনার জন্য একটি সর্বদলীয় কমিশন গঠন করবেন।

প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল, ইউক্রেন ও সীমান্ত সুরক্ষার জন্য যে ১০৬ বিলিয়ন ডলার ব্যয় তহবিল চেয়েছেন সেটি নিয়েও তাকে কাজ করতে হবে। রিপাবলিকানরা মোটা দাগে ইসরায়েলকে সহযোগিতা ও সীমান্ত সুরক্ষার উদ্যোগকে সমর্থন করেন। কিন্তু ইউক্রেনকে আরও সহযোগিতার ক্ষেত্রে তাদের মধ্যে বিভাজন রয়েছে।

স্পিকার নির্বাচিত হওয়ার পর জনসনকে অভিনন্দন জানিয়েছেন বাইডেন। জাতীয় নিরাপত্তার প্রয়োজনীয়তা মেটাতে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য দুই দলের আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]