শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্দিবিনিময়ে চাপ বাড়ছে ইসরায়েলের ওপর

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

চলতি মাসের শুরুতে নজিরবিহীন হামলা চালিয়ে অনেক ইসরায়েলিকে জিম্মি করে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। তিন সপ্তাহের বেশি সময় ধরে আনুমানিক ২৩০ জন তাদের কাছে জিম্মি রয়েছে। ঘটনার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দ্রুত সময়ের মধ্যে জিম্মিদের উদ্ধারে প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত কোনো অগ্রগতি দেখাতে পারেননি। এ অবস্থায় জিম্মিদের পরিবার ও স্বজনদের মধ্যে ক্ষোভ বাড়ছে। তারা ইসরায়েলি কারাগারে হাজার হাজার ফিলিস্তিনি বন্দির বিনিময়ে জিম্মিদের উদ্ধারে নেতানিয়াহু সরকারের ওপর চাপ দিচ্ছে। জিম্মিদের মুক্তি নিয়ে পরোক্ষভাবে আলোচনা চলছে বলেও জানিয়েছে ইসরায়েলি সূত্র। খবর দ্য গার্ডিয়ান ও ফিন্যান্সিয়াল টাইমসের।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক প্রধান জিওরা আইল্যান্ড গাজায় জিম্মিদের মুক্তির বিনিময়ে হামাসের সদস্যসহ প্রায় ৫ হাজার ফিলিস্তিনিকে ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন। গত শনিবার জিম্মিদের কিছু স্বজন তেল আবিবে নেতানিয়াহুর সঙ্গে বৈঠকেও এ নিয়ে চুক্তি করার দাবি তোলেন। রোববার এক বৈঠকে একটি প্রতিনিধি দল প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগকে জিম্মি উদ্ধারকে রাজনৈতিক কর্মসূচির শীর্ষে রাখার আহ্বান জানায়।কাতারের এক কর্মকর্তা বলেছেন, জিম্মি উদ্ধারে দোহার মধ্যস্থতায় ইসরায়েল ও হামাসের মধ্যে আলোচনা চলছে। তবে ইসরায়েলি স্থল অভিযান প্রক্রিয়াটিকে জটিল করে তুলেছে। তিনি বলেন, তারা এখনও কথা বলছেন। তবে স্থল অভিযানের বিষয়টি আলোচনার গতি কমিয়ে দিয়েছে। অবশ্য একেবারে বন্ধ হয়নি। এ নিয়ে আসন্ন অগ্রগতির লক্ষণও নেই। জ্যাকি লেভি নামে এক ইসরায়েলির তিন স্বজন হামাসের হাতে জিম্মি রয়েছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, জিম্মিদের উদ্ধারের বিষয়টি রাষ্ট্রের কাছে খুব বেশি গুরুত্ব পাচ্ছে বলে মনে হয় না। এর সঙ্গে রাজনৈতিক হিসাব-নিকাশ জড়িয়ে গেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]