শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল বলিভিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল বলিভিয়া

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া। মঙ্গলবার দেশটি এই ঘোষণা দিয়েছে। এদিকে ইসরায়েলে নিয়োগ করা নিজেদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে দক্ষিণ আমেরিকার আরো দুই দেশ চিলি এবং কলম্বিয়া।

এসব দেশ ফিলিস্তিনে ও গাজায় ইসরায়েলের নির্বিচারে সামরিক অভিযানের তীব্র সমালোচনা করেছে। বলিভিয়ার কর্মকর্তারা সর্বশেষ ইসরায়েল-হামাস যুদ্ধের ফলে গাজায় ফিলিস্তিনি হতাহতের সংখ্যা উল্লেখ করেছেন। তবে তারা সংঘাতের শুরুতে ইসরায়েলে হামাসের হামলার কথা উল্লেখ করেননি।

বলিভিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি এক সংবাদ সম্মেলনে বলেন, গাজা উপত্যকায় সংঘটিত আগ্রাসী এবং অসমতাপূর্ণ ইসরায়েলি সামরিক হামলা প্রত্যাখ্যান এবং নিন্দায় বলিভিয়া ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

দক্ষিণ আমেরিকার চিলির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গাজা উপত্যকায় ইসরায়েল কর্তৃক সংঘটিত আন্তর্জাতিক মানবিক আইনের অগ্রহণযোগ্য লঙ্ঘনের মুখে চিলি তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রোও ঘোষণা করেছেন যে তিনি ইসরায়েলে তার দেশের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে তিনি বলেন, ইসরায়েল যদি ফিলিস্তিনি জনগণের গণহত্যা বন্ধ না করে, আমরা সেখানে থাকতে পারব না।

বলিভিয়ার প্রেসিডেন্সির মন্ত্রী মারিয়া নেলা প্রাদা (ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী) ইসরায়েলকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গাজা উপত্যকায় মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটন করার জন্য অভিযুক্ত করেছেন।

তিনি ইসরায়েলকে গাজা উপত্যকায় হামলা বন্ধ করার জন্য আহ্বান জানিয়েছিলেন, যার ফলে ইতোমধ্যে হাজার হাজার বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে এবং ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে।

চিলি অবিলম্বে শত্রুতা বন্ধ করার আহ্বান জানিয়েছে। দেশটি ইসরায়েলের অভিযানের নিন্দা করে বলেছে যে, ইসরায়েল গাজার ফিলিস্তিনি বেসামরিক জনগণের বিরুদ্ধে সম্মিলিত শাস্তি দিচ্ছে।

বলিভিয়ার মতো চিলিও ইসরায়েলের ওপর হামাসের হামলার কোনো উল্লেখ করেনি। বলিভিয়ায় ফিলিস্তিনি রাষ্ট্রদূত মাহমুদ ইলালওয়ানির সাথে সোমবার বৈঠকের পর আর্স ফিলিস্তিনি জনগণের সাথে তার সংহতি প্রকাশ করেন।

আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আগ্রাসন অব্যাহত রেখেছে ইসরায়েল। গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৮ হাজার ৬০০ জন ছাড়িয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪২ পূর্বাহ্ণ | বুধবার, ০১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]