শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার আইপিএলে নজর সৌদি আরবের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

এবার আইপিএলে নজর সৌদি আরবের

ফুটবল, গল্ফসহ একাধিক খেলাধুলায় কাঁড়ি কাঁড়ি অর্থ ঢালছে মধ্য প্রাচ্যের দেশ সৌদি আরব। এবার বিশ্বের সবচেয়ে দামি ক্রিকেট প্রতিযোগিতায় নজর পড়েছে দেশটির। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বিনিয়োগ করতে চাচ্ছেন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সেই সঙ্গে আইপিএলের বড় অংশীদার হতে চান তিনি। খবর ব্লুমবার্গের।

ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, আইপিএলে বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চায় সৌদি আরব। যা বাংলাদেশি টাকায় ৫৫ হাজার ৩৪২ কোটি টাকা। পরিকল্পনা অনুযায়ী, আইপিএলকে তারা ইউরোপের চ্যাম্পিয়ন্স লিগের ধাঁচে কয়েকটি দেশে ছড়িয়ে দিতে চায়।

জানা গেছে, ভারতের ফ্র্যাঞ্চাইজির একাধিক মালিকপক্ষের সঙ্গে আলোচনা করেছেন সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উপদেষ্টারা। আইপিএলকে ৩০ বিলিয়ন মার্কিন ডলারের হোল্ডিং কোম্পানিতে পরিণত করার প্রস্তাব দিয়েছেন তারা। সেখানেই সৌদি আরবের পাঁচ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের শেয়ার থাকবে।

বিষয়টি নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। লোকসভা নির্বাচনের পরে তা নিয়ে আলোচনা করা হতে পারে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

গত সেপ্টেম্বরে ভারত সফর করেন প্রিন্স সালমান। সেসময়ই এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন তার উপদেষ্টা। তবে সেই খবর এতদিন প্রকাশ হয়নি। অবশেষে তাদের পরিকল্পনা ফাঁস হলো।

বিষয়টির সঙ্গে জড়িত ব্যক্তিদের বরাত দিয়ে ইকোনমিক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, আইপিএলকে বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে চায় সৌদি সরকার। ইংলিশ প্রিমিয়ার লিগ এবং ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগের মতো একে গোটা বিশ্বে বিস্তার ঘটাতে চায় তারা।

প্রসঙ্গত, ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলেও বিনিয়োগ করেছে সৌদি আরব। ৩০০ মিলিয়ন ইউরোতে সৌদি রাজপরিবারের অধীন ‘রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল’ নিউক্যাসল ইউনাইটেড কিনে নিয়েছে তারা। ক্লাবের ৮০ শতাংশ মালিকানা সৌদি আরবের। ১০ শতাংশ ব্রিটিশ নারী ব্যবসায়ী অ্যামান্ডা স্টেভলির। আর বাকি ১০ শতাংশ বিলিয়নিয়ার বিজনেস গ্রুপ রুবেন ব্রাদার্সের।

Facebook Comments Box
advertisement

Posted ১:২১ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]