শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞার মাঝেই রাশিয়ান এলএনজি আমদানি বাড়িয়েছে দুই দেশ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

নিষেধাজ্ঞার মাঝেই রাশিয়ান এলএনজি আমদানি বাড়িয়েছে দুই দেশ

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে যাওয়ার কারণে রাশিয়ার ওপর নানাবিধ নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। চলমান নানা নিষেধাজ্ঞার মাঝেই রাশিয়া থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি বাড়িয়েছে ইউরোপের দুই পরাশক্তি দেশ স্পেন ও বেলজিয়াম।

শনিবার ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিক্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিসের (আইইইএফএ) বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ান সংবাদমাধ্যম আরটি।

আরটির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান এলএনজি আমদানি বাড়াচ্ছে ইইউ দেশগুলো। মূলত ইউরোপীয় ইউনিয়নের এলএনজি সক্ষমতা এবং চাহিদার মধ্যে ব্যবধান ক্রমাগত প্রসারিত হচ্ছে। ঘাটতি পূরণে রাশিয়া থেকে আমদানি বাড়িয়েছে দেশগুলো।

গত বছরের তুলনায় চলতি বছর রাশিয়া থেকে ৫০ শতাংশ এলএনজি আমদানি বাড়িয়েছে স্পেন ও বেলজিয়াম। এছাড়া ইইউ দেশগুলো ২০২৩ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে এলএনজি আমদানিতে ৪৪ বিলিয়নর মার্কিন ডলার ব্যয় করেছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন সংঘাতের পর রাশিয়ান সমুদ্রজাত তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা প্রদান করে ইইউ। সেই সঙ্গে মস্কো থেকে পাইপলাইন গ্যাসের চালান ব্যাপকভাবে কমিয়েছে জোট সংস্থাটি। তবে বিধিনিষেধের মধ্যেই রাশিয়ান এলএনজি আমদানি বাড়িয়েছে ইউরোপীয় ইউনিয়নের স্পেন ও বেলিজিয়াম।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]