শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১৪ ঘণ্টায় ৮০০ ভূমিকম্প

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১২ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

১৪ ঘণ্টায় ৮০০ ভূমিকম্প

১৪ ঘণ্টার মধ্যে ৮০০ ভূমিকম্প অনুভূত হলো ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের দেশ আইসল্যান্ডে। শনিবার ভূমিকম্পের ব্যাপকতায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। অধিকাংশ ভূমিকম্প হয়েছে রাজধানী রিকজাভিক ও আশপাশের এলাকা এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপদ্বীপ রেইকজানেসে। কোনো মৃত্যুর খবর পাওয়া না গেলেও বেশ কিছু বাড়িঘর ধসে পড়েছে বিভিন্ন এলাকায়।

আইসল্যান্ডের আবহাওয়া সংস্থা (আইএমও) জানিয়েছে, ভূমিকম্পগুলোর মধ্যে সবচেয়ে বড়টির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ২। রেইকজানেসের উপকূলীয় শহর গ্রিন্ডাভিকে রেকর্ড করা হয়েছে এ ভূকম্পটি।

ভূমিকম্পে গ্রিন্ডাভিকের বেশ কিছু ঘরবাড়ি ভেঙে পড়েছে। এ ছাড়া শহরের প্রধান কয়েকটি সড়কও দেবে গেছে। শহরটিতে উদ্ধার কাজ চলছে।

সরকারি এক বিবৃতিতে বলা হয়, অনির্দিষ্টকালের জন্য ভূমিকম্প অব্যাহত থাকতে পারে। সামনে আরও বড় মাত্রার ভূমিকম্প আসতে পারে। অগ্ন্যুৎপাতেরও আশঙ্কা রয়েছে। তাই নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে ভূমিকম্পপ্রবণ এলাকার মানুষকে।

আইএমওর রেকর্ড অনুযায়ী, গত অক্টোবর থেকে এ পর্যন্ত আইসল্যান্ডের বিভিন্ন এলাকায় মোট ২৪ হাজার ছোট ও মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছে।

আইসল্যান্ডে ইউরোপের সবচেয়ে বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। এখানে সক্রিয় আগ্নেয়গিরির সংখ্যা ৩৩।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৪ পূর্বাহ্ণ | রবিবার, ১২ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]