শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার খান ইউনিস এলাকা খালি করার নির্দেশ ইসরায়েলের

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

এবার খান ইউনিস এলাকা খালি করার নির্দেশ ইসরায়েলের

ফিলিস্তিনের গাজা উপত্যকার খান ইউনিস এলাকার কয়েকটি শহরের বাসিন্দাদের ঘরবাড়ি ছেড়ে আশ্রয়ের উদ্দেশে অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী।

বৃহস্পতিবার রাতে ইসরায়েলি বাহিনী খান ইউনিসের বানি শুহাইলা, খুজ্জা, আবাসান ও কারারা শহরে লিফলেট ফেলে বাসিন্দাদের চলে যাওয়ার জন্য সতর্ক করে।

এর আগে গাজার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েলি বাহিনী, তখন ওই এলাকার বাসিন্দারা খান ইউনিস এলাকায় পালিয়ে এসেছিল। উত্তরের বাস্তুচ্যুত লোকজন আসার আগে এই শহরগুলোতে এক লাখের বেশি মানুষের বসবাস ছিল।

এসব লিফলেটে বলা হয়েছে, “আপনার নিরাপত্তার জন্য, অবিলম্বে আপনার বসবাসের স্থান খালি করে ফেলতে হবে এবং পরিচিত আশ্রয়ে চলে যেতে হবে। সন্ত্রাসীদের অথবা তাদের স্থাপনার কাছে থাকা যে কেউ তাদের জীবনকে ঝুঁকিতে ফেলবে আর সন্ত্রাসীদের ব্যবহার করা প্রত্যেকটি বাড়ি লক্ষ্যস্থল করা হবে।”

কয়েক সপ্তাহ আগে ইসরায়েলি বাহিনী স্থল অভিযান শুরু করার আগে গাজার উত্তরাঞ্চলেও একই ধরনের লিফলেট ছাড়া হয়েছিল।

এসব লিফলেট পেয়ে গাজার উত্তরাঞ্চলের কয়েক লাখ বাসিন্দা দক্ষিণাঞ্চলে চলে গিয়েছিল। অক্টোবরে খান ইউনিসের জনসংখ্যা ৪ লাখ থেকে বেড়ে ১০ লাখ ছাড়িয়ে যায়।

এখন গাজার হাজার হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি খান ইউনিসের স্কুল ও হাসপাতালের প্রাঙ্গণে অস্থায়ী শিবির গেড়ে বসবাস করছে।

৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি ছিটমহলটির ১১ হাজার ৫০০ বাসিন্দা নিহত, ২৭ হাজারেরও বেশি আহত এবং ১৬ লাখ বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ৯:০০ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]