মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপের উদ্ভাবনী শহরের পুরস্কার পেল লিসবন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ইউরোপের উদ্ভাবনী শহরের পুরস্কার পেল লিসবন

পর্তুগালের রাজধানী লিসবন ২০২৩ সালে ইউরোপের উদ্ভাবনী শহর হিসেবে পুরস্কার পেয়েছে। গত ২৬ নভেম্বর ফ্রান্সের মার্সেলা শহরে একটি অনুষ্ঠানের মাধ্যমে লিসবনকে প্রথমবারের মতো এ পুরস্কার দেয় ইউরোপিয়ান কমিশন।

লিসবনের মেয়র কার্লোস মোয়েদা এ পুরস্কার গ্রহণ করেন। প্রতিক্রিয়ায় তিনি বলেন, এটি বিশ্বের অন্যতম বড় উদ্ভাবনী পুরস্কার। এ অর্জনের জন্য লিসবনের ইউনিকর্ন ফ্যাক্টরিকে ধন্যবাদ।

মেয়র ২০২১ থেকে ২০২৫ সালের পরিকল্পনার বর্তমান ২০২৩ সাল পর্যন্ত সম্পাদিত কর্মকাণ্ড অনুষ্ঠানে তুলে ধরেন। যেখানে ৫৪টিরও বেশি প্রযুক্তি প্রতিষ্ঠান, ১২টি ইউনিকর্ন (স্টার্টআপ) স্টক এক্সচেঞ্জে লিপিবদ্ধ হওয়া ছাড়াই ১০০ মিলিয়ন ইউরোর কোম্পানিতে পৌঁছেছে।

তিনি মনে করেন, রাজধানী লিসবন সামাজিক উদ্ভাবনে আরো বেশি বিনিয়োগ করতে পারে যেন প্রযুক্তির সঙ্গে সামাজিক পরিবর্তন এবং মানুষের উন্নত জীবন যাপনে সহায়ক হতে পারে।

এ অর্জনে সহযোগিতা করার জন্যলিসবনবাসীকে ধন্যবাদ জানান মেয়র কার্লোস মোয়েদা।

পর্তুগালের রাজধানী লিসবন প্রযুক্তির সবচেয়ে বড় সম্মেলন ওয়েব সামিট আয়োজন করে আসছে গত ২০১৬ সাল থেকে। এই আয়োজনে বিভিন্নভাবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের মেধা এবং যোগ্যতা অর্জন করে এমনকি বিদেশি বিনিয়োগ আকর্ষণে সক্ষম হয়।

প্রযুক্তির সঙ্গে যুক্ত কয়েকজন প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা ভৌগোলিক অবস্থান, আইন কানুন এবং অর্থনৈতিক সুযোগ-সুবিধা হিসেবে স্টার্টআপ এর জন্য পর্তুগালের লিসবন একটি অন্যতম আদর্শ শহর এখানে খুব সহজেই সাফল্য অর্জন করা সম্ভব। তাছাড়া উল্লেখযোগ্য বিষয় হচ্ছে ধীরে ধীরে প্রতিনিয়তই পর্তুগালে বৈদেশিক বিনিয়োগ বাড়ছে। বলতে গেলে পুরো বিশ্বের নজর এখন পর্তুগালের দিকে।

২০১৪ সাল থেকে ইউরোপীয় কমিশন প্রতিবছর ইউরোপের একটি শহরকে উদ্ভাবনী শহর হিসেবে স্বীকৃতি দেয় তাদের উদ্ভাবনী ক্ষমতার স্বীকৃতি স্বরূপ। এ বছরের সংস্করণে ইউক্রেনের শহর লাবিব এবং পোল্যান্ডের শহর ভারসোভিয়াকে চূড়ান্ত পর্বে হারিয়ে পর্তুগালের রাজধানী লিসবন এই গৌরব অর্জন করে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]