মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সমুদ্র থেকে ৫ মার্কিন সেনার মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

সমুদ্র থেকে ৫ মার্কিন সেনার মরদেহ উদ্ধার

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইয়াকুশিমা দ্বীপের কাছে বিধ্বস্ত হওয়া মার্কিন সামরিক বিমানের ধ্বংসাবশেষে পাঁচটি মরদেহ খুঁজে পেয়েছে যুক্তরাষ্ট্র ও জাপানের অনুসন্ধান দল।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, গত ২৯ নভেম্বর ইয়াকুশিমা দ্বীপের কাছে সমুদ্রে বিধ্বস্ত হয় যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান। এতে আট আরোহী ছিলেন। ওইদিন একজনের খোঁজ মিললেও; বাকিরা নিখোঁজ ছিলেন। তবে প্রায় এক সপ্তাহ পর সোমবার (৪ ডিসেম্বর) সমুদ্রে পাওয়া গেছে বাকি পাঁচ সৈন্যর মরদেহ। এছাড়া উদ্ধার করা হয়েছে বিমানটির ধ্বংসাবশেষও।

দুর্ঘটনাগ্রস্থ বিমানটি, সিভি-২২ অসপ্রে হাইব্রিড বিমান। বিমানটি ইউএস মেরিন কর্পস বিমান ঘাঁটি থেকে জাপানের ওকিনাওয়ার কাদেনা বিমান ঘাঁটির দিকে যাচ্ছিল। যদিও বিধ্বস্ত হওয়ার আগে ইউকুশিমা দ্বীপে জরুরি অবতরণের অনুরোধ করেছিল বিমানটি। তবে, প্রত্যক্ষদর্শীরা পরে জানায় যে বিমানটি উল্টে যায় এবং বিধ্বস্ত হওয়ার আগে আগুন ধরে যায়। ঘটনার কারণ এখনও অস্পষ্ট।

সোমবার এক বিবৃতিতে ইউএস বিমান বাহিনীর স্পেশাল অপারেশনস কমান্ড জানিয়েছে, যুক্তরাষ্ট্র এবং জাপানের সম্মিলিত একটি দল বিমানটিকে খুঁজে বের করার জন্য কাজ করছে।

২০০৭ সালে প্রথম চালু হওয়া অসপ্রে একই সাথে হেলিকপ্টার এবং বিমান উভয়ই কাজ করেতে পারে। প্রসঙ্গত, মার্কিন সামরিক অসপ্রে সাম্প্রতিক বছরগুলিতে আরো বেশ কয়েকটি মারাত্মক দুর্ঘটনায় পরেছে। এর আগে আগস্টে একটি পৃথক ঘটনায়, অস্ট্রেলিয়ায় একটি সামরিক অনুশীলনের সময় একজন ভিন্ন মডেল অসপ্রে বিধ্বস্ত হয়, এতে তিন মার্কিন নৌ সদস্য নিহত এবং আরো ২০ জন আহত হন।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(238 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]