মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় ভুল ড্রোন হামলায় ৮৫ বেসামরিক নিহত

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

নাইজেরিয়ার সেনাবাহিনীর একটি ভুল ড্রোন হামলায় গত রোববার (৩ ডিসেম্বর) দেশটির উত্তর-পশ্চিম কাদুনা রাজ্যের একটি গ্রামে অন্তত ৮৫ জন বেসামরিকের নিহত হওয়ার খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

দেশটির প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু মঙ্গলবার (৫ ডিসেম্বর) ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

এদিকে দেশটির সেনাবাহিনী স্বীকার করেছে যে, তাদের একটি ড্রোন সশস্ত্র গোষ্ঠীকে লক্ষ্য করে হামলা চালানোর পরিবর্তে ভুলক্রমে টুডুন বিরি গ্রামে আঘাত হানে, যখন সেখানকার বাসিন্দারা একটি মুসলিম উত্সব উদযাপন করছিল।

ওই হামলায় হতাহতের কোনও পরিসংখ্যান দেয়নি সেনাবাহিনী, তবে স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, নিহতের সংখ্যা ৮৫ জন, যাদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক বিবৃতিতে বলেছে, উত্তর-পশ্চিম জোনাল অফিস স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেছে যে, এখনও পর্যন্ত ৮৫ জনকে দাফন করা হয়েছে।

ওই হামলায় আহত ৬৬ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, নাইজেরিয়ার সশস্ত্র বাহিনী প্রায়শই দেশের উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্বে দস্যু মিলিশিয়াদের বিরুদ্ধে যুদ্ধে বিমান হামলার উপর নির্ভর করে, যেখানে জিহাদিরা এক দশকেরও বেশি সময় ধরে লড়াই করছে।

প্রেসিডেন্সি এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট টিনুবু ঘটনাটিকে খুবই দুর্ভাগ্যজনক, বিরক্তিকর এবং বেদনাদায়ক হিসেবে বর্ণনা করেছেন। তিনি নাইজেরিয়ার মানুষের মর্মান্তিক ক্ষতির জন্য ক্ষোভ ও শোক প্রকাশ করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫২ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]