বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিখ নেতা হত্যার ছক: অসম্পূর্ণ তদন্ত চায় না যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

মার্কিন নাগরিক ও ভারতের খালিস্তানে পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনের নেতা শিখ বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রের পূর্ণাঙ্গ তদন্ত চায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে এই ষড়যন্ত্রে জড়িতদের বিচার নিশ্চিতের দাবিও দেশটির।

হোয়াইট হাউস বলেছে, যুক্তরাষ্ট্রের জন্য কৌশলগত অংশীদার ভারত। হত্যার ষড়যন্ত্রের জন্য দায়ীদের জবাবদিহি করতে নয়াদিল্লিকে অনুরোধ করেছে ওয়াশিংটন। দেশটির দাবি, তাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে, পান্নুন হত্যার ষড়যন্ত্রে ভারতের এক সরকারি কর্মকর্তা জড়িত।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মুখপাত্র জন কিরবি হোয়াইট হাউসের এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন। কিরবি বলেন, ‘আমরা চাই, যারা এই হামলার জন্য দায়ী তাদের সম্পূর্ণভাবে জবাবদিহি করতে হবে। আমি এমন তদন্তে এগিয়ে যেতে পারব না, যা সম্পূর্ণ হয়নি।’

কিরবি বলেন, ‘ভারত একটি কৌশলগত অংশীদার। আমরা সেই কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করছি। ভারত প্রশান্ত মহাসাগরে কোয়াডের সদস্য। আমরা তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে অংশগ্রহণ করি। আমরা দেখতে চাই, পান্নুন হত্যার ষড়যন্ত্রের বিষয়টি অবিচ্ছিন্নভাবে তদন্ত চলছে। আমরা অবশ্যই এই অভিযোগগুলো গুরুতর বলে মনে করি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৮ অপরাহ্ণ | শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]