মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজার বিপর্যয় মেনে নেয়া যায় না: পুতিন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গাজায় মানবিক বিপর্যয় নিয়েই মূলত নেতানিয়াহুর সঙ্গে পুতিনের আলোচনা হয়। খবর তাসের।

রুশ বার্তা সংস্থাটি জানায়, রোববারের এ আলোচনায় গাজায় ইসরায়েলের আগ্রাসনের নিন্দা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রীকে বলেছেন, রাশিয়া সন্ত্রাসবাদের নিন্দা জানায়। কিন্তু ইসরায়েলের আগ্রাসনের কারণে ‘গাজায় বেসামরিক মানুষ যে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে’ সেটি তারা মেনে নিতে পারেন না।

পুতিন নেতানিয়াহুকে বলেন, হামাসের সঙ্গে যুদ্ধ থামাতে এবং বেসামরিক মানুষের দুর্দশা নিরসনে রাশিয়া সবধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে। এছাড়া গাজায় আটকে থাকা রাশিয়ান নাগরিকদের ফিরিয়ে আনা এবং ইসরায়েলি জিম্মিদের মুক্তির ব্যাপারে সহযোগিতার আশ্বাসও দিয়েছেন পুতিন।

অপরদিকে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এ টেলিফোন আলাপ নিয়ে জানায়, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পুতিনকে বলেছেন, জাতিসংঘের রুশ দূত ইসরায়েলের বিরুদ্ধে যে অবস্থান নিয়েছেন এতে তারা (ইসরায়েল) খুশি নন।

এছাড়া ইরানের সঙ্গে রাশিয়া যে গভীর সম্পর্ক গড়ে তুলছে সে বিষয়টি নিয়েও ইসরায়েল নাখোশ বলে পুতিনকে জানিয়েছেন নেতানিয়াহু।

গাজায় নির্বিচার হামলার পক্ষে সাফাই গেয়ে নেতানিয়াহু পুতিনকে বলেছেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাস যে হামলা চালিয়েছে, সেটি যদি অন্য কোনো দেশে হতো, তারাও একই প্রতিক্রিয়া দেখাত।

এদিকে গাজা ‍উপত্যকায় ইসরায়েলি বাহিনীর গত দুই মাসের আগ্রাসনে এখন পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ১৭ হাজার ৭০০ জন ফিলিস্তিনি এবং আহত হয়েছেন আরও ৪৮ হাজার ৭৮০ জন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]