বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লিবিয়া উপকূলে ৬১ অভিবাসীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৬১ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। রোববার আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক সংস্থা (আইওএম) এই খবর নিশ্চিত করে।

লিবিয়ায় আইওএমের কার্যালয় জানিয়েছে, লিবিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের জুওয়ারা এলাকা থেকে ছেড়ে যাওয়ার পর নৌকাটি দুর্ঘটনায় পড়ে। ভূমধ্যসাগরে বড় বড় ঢেউয়ের ধাক্কার কারণে নৌকাটি ডুবে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ সময় ২৫ জনকে উদ্ধার করা সম্ভব হয়। উদ্ধার হওয়া ব্যক্তিরা লিবিয়ায় রয়েছেন।

জানা গেছে, নৌকায় থাকা ৮৬ জনের মতো অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীর মধ্যে অনেক নারী ও শিশু ছিলেন। এসব মানুষ নাইজেরিয়া, গাম্বিয়াসহ আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশ থেকে এসেছেন।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে উন্নত জীবনের আশায় প্রায়ই ইউরোপে পাড়ি জমান অভিবাসীরা। আবার বিভিন্ন অঞ্চল থেকে আশ্রয়হারা শরণার্থীরাও ইউরোপে যান আশ্রয়ের খোঁজে। লিবিয়া ও তিউনিসিয়ার বন্দরগুলো থেকে অভিবাসী ও শরণার্থী বহনকারী নৌকাগুলো প্রায়ই ইউরোপে যায়।
জাতিসংঘের তথ্যমতে, তিউনিসিয়া ও লিবিয়া থেকে এ বছর ১ লাখ ৫৩ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালিতে গিয়েছেন। সর্বশেষ দুর্ঘটনা সম্পর্কে আইওএমের মুখপাত্র ফ্লাভিও দি গিয়াকামো বলেন, এ বছর ভূমধ্যসাগর হয়ে ইউরোপে যাওয়ার পথে ২ হাজার ২৫০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]