বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বয়স যেন সংখ্যা মাত্র! ৯০ বছর বয়সে স্নাতকোত্তর হলেন টেক্সাসের নারী

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

কথায় বলে বয়স একটি সংখ্যা মাত্র। আর তাই ৯০ বছরে বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বয়স্ক ছাত্রী হয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেন যুক্তরাষ্ট্রের উত্তর টেক্সাসের বৃদ্ধা মিনি পাইন। আন্তঃবিভাগীয় অধ্যয়নে তার পাঠ্যক্রম শেষ করার পরে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন তিনি।

জানা গেছে, মিনি পাইন ১৯৫০ সালে হাইস্কুল ডিগ্রি লাভ করেছিলেন। তারপর কর্মজীবনে জড়িয়ে পড়েন। কিন্তু পড়াশোনার ইচ্ছাটা বুকের ভিতর জীবন্ত ছিল। তাই তারও বহুকাল পর তিনি স্নাতক হন। সেই সঙ্গে নিজের কাজ চালিয়ে যান। এভাবে একটা সময় আসে যখন তিনি কাজ থেকে অবসর নেন। এরপর উচ্চ শিক্ষা গ্রহণের ইচ্ছে শক্তি থেকে তিনি নতুন করে শুরু করেন পড়াশোনা। তাও আবার ছোটখাটো পড়াশোনা নয়- মাস্টার্স ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার পড়াশোনা। নর্থ টেক্সাস বিশ্ববিদ্যালয়ে নিয়ম মেনে ভর্তি হন।

সেখানে প্রথমে চেয়েছিলেন সাংবাদিকতায় মাস্টার্স করবেন। কিন্তু পরে তা পরিবর্তন করে ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ-কে বিষয় হিসাবে বেছে নেন। অবশেষে ৯০ বছর বয়সে এই বিষয়ে তিনি মাস্টার্স ডিগ্রি অর্জনও করলেন। তাক লাগিয়ে দিলেন বিশ্বকে।

যেখানে ৯০ বছর বয়সে অধিকাংশ মানুষ বয়সের ভারে নুয়ে পড়েন। নানা রোগ গ্রাস করে। ওষুধের ওপর জীবন কাটে। অনেকে শয্যাশায়ীও হয়ে পড়েন। তার মধ্যে হাতেগোনা গুটিকয়েক মানুষ সুস্থ থাকেন। তবে পড়াশোনার অবস্থায় থাকেন কি! বোধহয় না। কিন্তু পৃথিবীতে আশ্চর্যের অভাব নেই। তেমেই নজির গড়লেন মিনি পাইন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫১ অপরাহ্ণ | বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]