বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আসামে ৪ কোটি রুপি মূল্যের বিরল প্রজাতির মাছ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৪ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে পাচার হওয়ার সময় বিরল প্রজাতির ৫০০টি মাছ উদ্ধার করা হয়েছে। এ ধরনের এক একটি মাছের দাম ভারতীয় মুদ্রায় প্রায় এক লাখ রুপি। উদ্ধার হওয়া এই মাছগুলোর আন্তর্জাতিক বাজারদর প্রায় সাড়ে চার কোটি রুপি।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ডিব্রুগড় বিমানবন্দর থেকে এই মহার্ঘ মাছ উদ্ধার হয় বলে ভারতীয় পুলিশ জানিয়েছে।

শ্রীধন সরকার এবং জিতেন সরকার নামে তিনসুকিয়া জেলার দুই বাসিন্দাকে গ্রেফতার করেছে পুলিশ। কলকাতা যাওয়ার বিমানে ওঠার সময়ই এই দু’জনকে আটক করে পুলিশ।

দেশটির পুলিশ জানিয়েছে, শ্রীধন ও জিতেনের কাছ থেকে যে মাছগুলো উদ্ধার হয়েছে সেগুলো অত্যন্ত বিরল প্রজাতির ‘চান্না বারকা’ মাছ। বাংলায় এটিকে তিলা শোল বা পিপলা শোল বলে। এটা মিষ্টি পানির মাছ। এই মাছের দেহের সামনের দিকটা চোঙাকৃতি। পিছনের দিকটা চ্যাপ্টা। এই ধরনের মাছ মূলত ভারত, বাংলাদেশ দু’দেশেই পাওয়া যায়। আসামে ব্রহ্মপুত্রের দক্ষিণ তীরে গোয়ালপাড়ায় এই মাছের দেখা মেলে।

ভারতের বাজারে এক একটি পিপলা শোলের দাম ৭৫-৮০ হাজার রুপি। আটককৃতদের জেরা করে পুলিশ জানতে পেরেছে, তিনসুকিয়া জেলার প্রত্যন্ত গ্রাম থেকে বেশ কয়েকজনের কাছ থেকে এই মাছ কেজি প্রতি ৪০০ রুপিতে কিনেছেন। মাছগুলো ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চীন এবং জাপানে পাচার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। আসামের স্থানীয় ভাষায় এই মাছকে চেং গারাকা বা গারাকা চেং-ও বলা হয়।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া, আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]