শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন জোটে যোগ দেবে না স্পেন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে লোহিত সাগরে বেশ কিছু বিদেশি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তাদের এ ধরনের কর্মকাণ্ড থেকে বাণিজ্যিক জাহাজগুলোকে রক্ষায় নতুন জোট গড়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে বেশ কিছু দেশ তাদের প্রস্তাবে সম্মতি দিলেও না বলে দিয়েছে পুরোনো মিত্র স্পেন।

জানা গেছে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী হুথিদের হামলা মোকাবিলায় সম্প্রতি ১০ দেশের এই জোট গঠন করে যুক্তরাষ্ট্র। পরে এই জোটে যোগ দেওয়া দেশের সংখ্যা ২০টিতে পৌঁছেছে।

সংবাদমাধ্যম এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের আক্রমণ থেকে লোহিত সাগরে জাহাজ রক্ষার জন্য মার্কিন নেতৃত্বাধীন জোটে স্পেন যোগ দেবে না বলে রোববার জানিয়েছে দেশটি। ইরান-সমর্থিত এই বিদ্রোহীরা গাজায় চলমান সংঘাতের মধ্যে ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে কয়েক দফায় জাহাজে বেশ কয়েকটি হামলা চালিয়েছে।

মূলত লোহিত সাগরে বিভিন্ন জাহাজে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী হুথি। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণের প্রতিবাদে এসব হামলা চালানোর দাবি করেছে তারা।

এতে করে ওই অঞ্চলে বাণিজ্যিক জাহাজ চলাচল বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে লোহিত সাগরে হুথি বিদ্রোহীদের হামলা মোকাবিলায় সম্প্রতি ১০ দেশের জোট গঠনের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। হুথিদের হামলা ঠেকাতে এসব দেশ সমন্বিতভাবে কাজ করবে। পরে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, লোহিত সাগরে জাহাজ চলাচলের লেন নিরাপদ রাখতে ২০টি দেশ ওয়াশিংটনের নেতৃত্বাধীন জোটে যোগ দিয়েছে।

অবশ্য জোটে যোগ দেওয়া প্রথম ১০টি দেশের মধ্যে স্পেনের নাম ছিল। এএফপি জানিয়েছে, তবে স্পেনের সরকার এ বিষয়ে দ্বিধাবিভক্ত ছিল এবং রোববার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এএফপিকে বলেছেন, স্পেন (এই জোটে) ‘অংশগ্রহণ করবে না’।

যদিও এই সিদ্ধান্ত ঘোষণার পেছনে কোনো কারণ উল্লেখ কর হয়নি। তবে রোববার স্প্যানিশ প্রেস জানিয়েছে, স্পেনের ঘরোয়া রাজনীতির কারণে ওয়াশিংটনের নেতৃত্বাধীন এই জোটে অংশগ্রহণ না করার সিদ্ধান্তটি নেয়া হয়েছে।

মূলত স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ দেশটিতে একটি রাজনৈতিক জোট গঠনের প্রক্রিয়ার মধ্যে রয়েছেন এবং এই কাজে তার উগ্র বামপন্থি দল সুমারের সমর্থন প্রয়োজন। আর এই বাম দলটি মার্কিন পররাষ্ট্রনীতির বিরোধিতা করে থাকে।

ইয়েমেনের হুথিরা অবশ্য স্পেনের এই অবস্থানকে স্বাগত জানিয়েছে। উপ-পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আল-ইজি বলেছেন, সমুদ্রে জাহাজ চলাচল ইস্যুতে আমেরিকান এবং ব্রিটিশদের ভন্ডামিকে অস্বীকৃতি জানিয়ে স্পেনের নেয়া অবস্থানের আমরা অত্যন্ত প্রশংসা করি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:০১ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]