মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মৃত্যুর মুখে সাগরে ভাসা রোহিঙ্গারা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ভারত মহাসাগরে ভাসছে ১৮৫ শরণার্থী বহনকারী একটি নৌকা। ইঞ্জিন বিকল হয়ে যাওয়া এবং উপকূলীয় দেশগুলোর সীমান্তে কড়া নজরদারির কারণে তারা ঢুকতে পারছে না কোনো দেশে। ফলে মৃত্যুর মুখে ঢলে পড়ছেন তারা। এরই মধ্যে একজনের মৃত্যু হয়েছে। আরও অনেকে সংকটাপন্ন অবস্থায় রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। একই সঙ্গে তাদের জরুরি ভিত্তিতে উদ্ধারের আহ্বানও জানিয়েছে সংস্থাটি। এসব রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশ থেকে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় যাওয়ার উদ্দেশে নৌকায় ঝুঁকিপূর্ণ যাত্রা করেছিল। কিন্তু ইঞ্জিন বিকল হয়ে এখন তারা সাগরে ভাসছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) গত শনিবার জানায়, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে দুর্দশার মধ্যে পড়ে থাকা প্রায় ১৮৫ জন রোহিঙ্গাকে দ্রুত উদ্ধারের প্রয়োজন। যাদের বেশির ভাগই নারী ও শিশু।

ইউএনএইচসিআর সতর্ক করে বলেছে, সময়মতো উদ্ধার ও নিরাপদ স্থানে পৌঁছানো ছাড়া উপকূলীয় দেশগুলোর নজরদারিতে আরও অনেক রোহিঙ্গা মারা যেতে পারে। মানবিক বিপর্যয় ও প্রাণহানি ঠেকাতে উপকূলীয় দেশগুলোর পক্ষ থেকে উদ্ধার তৎপরতা বাড়ানোর আহ্বানও জানিয়েছে।

গত এক বছরে এই রোহিঙ্গা শরণার্থীসহ ৫৭০ জনেরও বেশি মানুষ সমুদ্রে ডুবে মারা গেছে বা নিখোঁজ হয়েছে। ইউএনএইচসিআর জোর দিয়ে বলেছে, জীবন বাঁচানোর জন্য সময়মতো প্রচেষ্টার মাধ্যমে একটি বড় ট্র্যাজেডি প্রতিরোধ করা যায়।

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(238 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]