বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বৈশ্বিক অশান্তির জন্য পশ্চিমাদের দুষলো রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, পশ্চিমা দেশগুলোর যাদের আধিপত্য কমে যাচ্ছে তারাই মূলত বিশ্বকে অশান্তির দিকে ঠেলে দেওয়ার জন্য দায়ী।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন তিনি।

সাক্ষাৎকারে ল্যাভরভ সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্বজুড়ে কেউই ২০২৪ সালে পশ্চিমা ষড়যন্ত্র থেকে রক্ষা পাওয়ার বিষয়ে নিশ্চিত হতে পারে না।

তিনি বলেন, বিশ্বে অস্থিতিশীলতা অব্যাহত রয়েছে এবং এর একটি কারণ হল, পশ্চিমের শাসক চক্র তাদের সীমানা থেকে হাজার হাজার কিলোমিটার দূরে সংকটকে উস্কে দিচ্ছে; যাতে অন্য দেশের জনগণের অর্থে তাদের নিজেদের সমস্যার সমাধান করা যায়।

ল্যাভরভ বলেন, ‘এটা বলা যেতে পারে, যে পরিস্থিতিতে পশ্চিমারা আধিপত্যকে আঁকড়ে ধরে আছে তা থেকে সরে যাচ্ছে, তাদের ভূ-রাজনৈতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে কেউ রক্ষা পাবেন না। এই বিষয়ে ক্রমবর্ধমান বোঝাপড়া রয়েছে।’

ব্যাপকভাবে বিচ্ছিন্ন অঞ্চলের বেশিরভাগ অশান্তি ও সংঘাতের জন্য পশ্চিমকে দায়ী করেছে মস্কো।

ইউক্রেনে যুদ্ধকে ন্যাটোর সম্প্রসারণ এবং মস্কোর ‘কৌশলগত পরাজয়’ ঘটাতে ‘সম্মিলিত পশ্চিমা’ প্রচেষ্টার বিরুদ্ধে নিজেদের অস্তিত্বের লড়াই হিসেবে দাবি করে রাশিয়া।

মস্কো বলছে, মধ্যপ্রাচ্যে সংঘাতের প্রাদুর্ভাব মার্কিন পররাষ্ট্রনীতির দীর্ঘস্থায়ী ব্যর্থতার ফল। চলমান হামাস-ইসরায়েল সংঘাত নিরসনে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে রাশিয়া।

তাসকে দেওয়া সাক্ষাৎকারে মধ্যপ্রাচ্যের সংঘাত প্রশমনের আহ্বান জানিয়েছেন ল্যাভরভ। একই সঙ্গে ওই অঞ্চলে সন্ত্রাসী কর্মকাণ্ড এবং ফিলিস্তিনিদেরকে ইসরায়েলের সম্মিলিত শাস্তি দেওয়ার নীতিকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন রাশিয়ার এই পররাষ্ট্রমন্ত্রী।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]