শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয় দফায় ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলের কাছে গত এক মাসের মধ্যে দ্বিতীয় দফায় অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এবার পৌনে ১৫ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করা হচ্ছে। যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ উপেক্ষা করে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

গতকাল শুক্রবার ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। খবর আল জাজিরার

পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন মার্কিন কংগ্রেসকে বলেছেন, এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় দফায় ইসরায়েলকে জরুরি ভিত্তিতে অস্ত্র সরঞ্জাম দেওয়া হচ্ছে। এবার ইসরায়েলের কাছে ১৪ কোটি ৭৫ হাজার ডলারের সামরিক সরঞ্জাম বিক্রি করা হবে। তিনি বলেন, ইসরায়েলের নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। এসব অস্ত্র যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্যই হুমকি মোকাবিলায় ইসরায়েলের আত্মরক্ষার সক্ষমতা নিশ্চিত করা অত্যাবশ্যক।

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, এবারের সামরিক প্যাকেজের মধ্যে ট্যাংকের গোলা বানানোর সরঞ্জাম রয়েছে। চলতি মাসের শুরুতে ইসরায়েলের কাছে ট্যাংকের ১৩ হাজার গোলা বিক্রি করে যুক্তরাষ্ট্র। যার মূল্য ছিল ১০ কোটি ৬০ লাখ ডলার। এবারের প্যাকেজে থাকছে ফিউজ, চার্জ এবং প্রাইমারসহ আনুষঙ্গিক সরঞ্জাম। এসব সরঞ্জামগুলো ইসরায়েলের আগে কেনা ১৫৫ মিলিমিটার শেল তৈরিতে ব্যবহৃত হবে।

কংগ্রেসকে এড়িয়ে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির অনেকটা বিরল ঘটনা। যদিও এর আগে চারবার এ ধরনের ঘটনা যুক্তরাষ্ট্রে ঘটেছে। সাধারণত কংগ্রেসের সংশ্লিষ্ট কমিটি এ ধরনের অনুরোধ পেলে ২০ দিন সময়ের মধ্যে পর্যালোচনা করে সিদ্ধান্ত দিয়ে থাকে। কমিটি প্রস্তাবটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখে, কোনো কিছু জানার থাকলে তথ্য চেয়ে নেয়। কখনো কখনো কংগ্রেস কমিটি প্রস্তাবের সমালোচনা করে থাকে কিংবা অস্ত্র বিক্রির অনুমোদন না-ও দিতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৫ পূর্বাহ্ণ | রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(236 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]