রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের ক্ষমতাসীন দলের এমপি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

জাপানের ক্ষমতাসীন দলের এমপি গ্রেপ্তার
জাপানে ক্ষমতাসীন দলের আইন প্রণেতা ইয়োশিতাকা ইকেদা (৫৭) ও তাঁর ৪৫ বছর বয়সী সেক্রেটারি রাজনৈতিক তহবিল নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের সন্দেহে রবিবার গ্রেপ্তার হয়েছেন। তাঁর সেক্রেটারি ইকেদাও (৪৫) গ্রেপ্তার হয়েছেন। জিজি প্রেসসহ জাপানি গণমাধ্যমগুলোর বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, জাপানি প্রসিকিউটররা এই তহবিল কেলেঙ্কারিতে রবিবার প্রথম কাউকে গ্রেপ্তার করলেন।

এই কেলেঙ্কারির কারণে গত মাসে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাঁর চার মন্ত্রীকে প্রতিস্থাপন করতে বাধ্য হয়েছিলেন। আইন অনুযায়ী রাজনৈতিক তহবিলসংক্রান্ত ব্যর্থতার জন্য কিশিদা গত মাসে সরকারের শীর্ষ মুখপাত্র, বাণিজ্যমন্ত্রী এবং অন্য দুই মন্ত্রীকে বরখাস্ত করেছিলেন। 

প্রতিবেদন অনুসারে, ইকেদার বিরুদ্ধে অবৈধভাবে প্রায় ৪৮ মিলিয়ন ইয়েন (তিন লাখ ৩০ হাজার মার্কিন ডলার) গ্রহণের সন্দেহ রয়েছে। টোকিওর পাবলিক প্রসিকিউটররা গত মাসে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) অফিসে অভিযান চালানোর পর রবিবার তাঁকে গ্রেপ্তার করা হয়।গত মাসে বরখাস্ত হওয়া চার সাবেক মন্ত্রীও একই দলভুক্ত।

 

গ্রেপ্তারের পর ইকেদা এলডিপি থেকে বিচ্ছিন্ন হয়েছেন বলে জানা গেছে। তিনি দলের বৃহত্তম উপদলের অন্তর্ভুক্ত ছিলেন। এর আগে তিনি গত বছর খুন হওয়া সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের সরকারের নেতৃস্থানীয় অবস্থানে ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৪ পূর্বাহ্ণ | রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]