সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোয়িংয়ের ১৭১টি বিমানের উড্ডয়ন স্থগিতের নির্দেশ যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

বোয়িংয়ের ১৭১টি বিমানের উড্ডয়ন স্থগিতের নির্দেশ যুক্তরাষ্ট্রের

আলাস্কা এয়ারলাইনসের একটি ফ্লাইট জরুরি অবতরণে বাধ্য হওয়ার পর যুক্তরাষ্ট্রের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বোয়িং কম্পানির ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের উড়োজাহাজকে গ্রাউন্ডেড বা উড্ডয়ন স্থগিত করার নির্দেশ দিয়েছে। এ নির্দেশ ১৭১টি বোয়িং উড়োজাহাজের ওপর কার্যকর হবে বলে তারা জানিয়েছে।

শুক্রবার আলাস্কা এয়ারলাইনসের বিমানটি যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যে উড্ডয়নের পর পরই জরুরি অবতরণে বাধ্য হয়। ইউনাইটেড এয়ারলাইনস বলছে, এফএএর নির্দেশনা অনুযায়ী তারা এ ধরণের ৭৯টি বিমানের পরিদর্শন সম্পন্ন করেছে।পরে সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার ৬০টির মতো ফ্লাইট বাতিলের পর কিছু উড়োজাহাজকে সার্ভিস, অর্থাৎ সেবাদান থেকে সরিয়ে নেওয়া হতে পারে।

 

এর আগে এফএএ বলেছে, যুক্তরাষ্ট্রে কোনো এয়ারলাইন কম্পানি পরিচালনা করে বা যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে ব্যবহৃত হয়—বোয়িং কম্পানির এমন কিছু নির্দিষ্ট ধরণের উড়োজাহাজ সাময়িকভাবে গ্রাউন্ডেড করার নির্দেশ দেওয়া হয়েছে। তারা তখন জানিয়েছিল, প্রতিটি বিমান পরিদর্শনের জন্য চার থেকে আট ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে।

অন্যদিকে যুক্তরাজ্যের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) নিশ্চিত করেছে, ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের কোনো উড়োজাহাজ দেশটিতে নিবন্ধিত নেই।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৯ পূর্বাহ্ণ | রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]