রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান ইসরায়েলের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

গাজায় গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান ইসরায়েলের

গাজায় হামলা নিয়ে হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা মামলায় দক্ষিণ আফ্রিকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। অভিযোগে বলা হয়, গাজায় সামরিক অভিযানের নামে ইসরায়েল ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে। এর মাধ্যমে দেশটি ১৯৪৮ সালের ‘গণহত্যা কনভেনশন’ লঙ্ঘন করেছে। তবে ইসরায়েল এই দাবি অস্বীকার করে জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার অভিযোগ বানোয়াট।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত প্রায় ১০ হাজার শিশুসহ অন্তত ২৩ হাজার ৪৬৯ জন নিহত এবং ৫৯ হাজার ৬০৪ জনেরও বেশি আহত হয়েছেন।

গতকাল বৃহস্পতিবার হেগের আদালতে মামলার শুনানি শুরু হয়। ফিলিস্তিনে হামলা বন্ধে ইসরায়েলের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন আদেশ জারি করার অনুরোধ করে দক্ষিণ আফ্রিকা। আজ শুক্রবার আত্মপক্ষ সমর্থন করে অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইনি উপদেষ্টা তাল বেকার আদালতকে বলেন, দক্ষিণ আফ্রিকার অভিযোগে প্রকৃত ঘটনার বিকৃত উপস্থাপন হয়েছে। যদি গণহত্যা ঘটে থাকে, তা ইসরায়েলের বিরুদ্ধে হামাস করেছে বলে দাবি তার।

গত ডিসেম্বরে আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। মামলার চূড়ান্ত রায় পেতে কয়েক বছর লেগে যেতে পারে। তবে এই মাসের শেষের দিকে গাজায় হামলা বন্ধে সম্ভাব্য জরুরি অবস্থা জারির বিষয়ে রায় আসতে বলে মনে করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(231 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]