সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে মোসাদের সদর দফতরে ইরানের হামলা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

ইরাকে মোসাদের সদর দফতরে ইরানের হামলা

ইরাকের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল কুর্দিস্তানে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদর দফতরে হামলা চালিয়েছে ইরানের রেভুলেশনারি গার্ড।

সোমবার রাষ্ট্রীয় মিডিয়ার খবরে এ তথ্য জানানো হয়। এই এলিট ফোর্সটি আরো জানায়, তারা সিরিয়াতে আইএস’র বিরুদ্ধে হামলা চালিয়েছে। খবর রয়টার্স।

এই হামলা এমন এক সময় করা হলো যখন মধ্যপ্রাচ্যে গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। এ ছাড়া ইরানের এই বাহিনীটি লেবানন, সিরিয়া, ইরাক এবং ইয়েমেনেও ছড়িয়ে পড়েছে।

ইরানের রেভুলেশনারি গার্ডের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, জায়োনিস্টদের সাম্প্রতিক সময়ের হামলার প্রতিবাদ এবং আমাদের গার্ডের কমান্ডোকে হত্যার প্রতিবাদে ইসরায়েলের গুপ্তচর বাহিনী মোসাদের সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে তাদের কার্যালয় ধ্বংস হয়ে গেছে।

গত মাসে সিরিয়াতে হামলা চালিয়ে ইরানের রেভুলেশনারি গার্ডের তিন কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। যার মধ্যে একজন সিনিয়র কমান্ডারও ছিল। তিনি ইরানের সামরিক বাহিনীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করতেন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে স্মরণকালের ভয়াবহ হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস। এরপর থেকে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। বাদ যাচ্ছে না লেবাননও। দেশটিতে ইসরায়েলের হামলায় ইরান সমর্থিত হেজবুল্লাহর ১৩০ জন যোদ্ধা নিহত হয়েছে।

রেভুলেশনারি গার্ডের বিবৃতিতে আরও বলা হয়, আমরা শপথ নিয়েছে আমাদের শহীদদের শেষ রক্তবিন্দুর প্রতিশোধ না নেওয়া পর্যন্ত হামলা অব্যাহত থাকবে।

মার্কিন কনস্যুলেটের কাছে একটি আবাসিক এলাকায় কুর্দিস্তানের রাজধানী ইরবিলের উত্তর-পূর্বে হামলার পাশাপাশি সিরিয়ায় বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। মূলত আইএসকে ধ্বংস করতে সিরিয়াতে এ হামলা চালানো হয়।

চলতি মাসে ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর কারমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত কমান্ডার কাশেম সোলায়মানির মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে হামলা চালানো হয়। এ হামলায় ১০০ জন নিহত হয়।

ইরাকি কুর্দি প্রধানমন্ত্রী মাসরুর বারজানি ইরবিলে হামলাকে ‘কুর্দি জনগণের বিরুদ্ধে অপরাধ’ বলে নিন্দা জানিয়েছেন।

এদিকে ইরানের এ হামলাকে অপরাধ হিসেবে আখ্যায়িত করেছে কুর্দিস্তান সরকারের নিরাপত্তা কাউন্সিল। হামলায় ইরবিলে চারজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(232 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]